× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নয়াপল্টনেই গণসমাবেশ করতে অনড় বিএনপি

নিজস্ব প্রতিবেদক

২৮ নভেম্বর ২০২২, ২৩:৪৫ পিএম । আপডেটঃ ২৮ নভেম্বর ২০২২, ২৩:৪৭ পিএম

রাজধানীর নয়াপল্টনকে টার্গেট করেই ঢাকা বিভাগীয় গণসমাবেশ সফল করতে সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছে বিএনপি। যে কোনো মূল্যে স্মরণকালের বড় সমাবেশ ঘটাতে প্রতিদিনই চলছে প্রস্তুতি সভা, মতবিনিময় ও ঘরোয়া বৈঠক। বিষয়ভিত্তিক সেল গঠনসহ আনুষঙ্গিক কার্যক্রম সম্পন্ন করতে ব্যস্ত সময় পার করছেন দলটির নেতারা।

সমাবেশে লাখ লাখ লোকসমাগম ঘটাতে মরিয়া তারা। দলটির নেতারা বলছেন, দেশের অন্যান্য বিভাগীয় সমাবেশে সরকারের বাধা, গণপরিবহন ধর্মঘটসহ বিভিন্ন প্রতিবন্ধকতার বিষয় মাথায় রেখে ঢাকার পরিকল্পনা নেওয়া হচ্ছে। প্রচার-প্রচারণায় নেওয়া হচ্ছে নানা কর্মসূচি।
জানা গেছে, ঢাকায় বড় ধরনের শোডাউনের মধ্য দিয়ে সরকারের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিতে চায় বিএনপি। দলের নেতারা বলছেন, এ সমাবেশ ঘিরে সারাদেশ থেকে ঢাকামুখী হবেন নেতাকর্মী। সমাবেশের মধ্য দিয়ে সরকার পতনে এক দফা আন্দোলনের সূচনা হতে পারে।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ১০ ডিসেম্বর সরকার পরিবর্তনের তারিখ নয়, এটি একটি কর্মসূচি। তবে এ গণসমাবেশের মাধ্যমে দেশের গণতন্ত্রকামী মানুষকে গণতন্ত্র পুনরুদ্ধার, ভোটাধিকার, মানবাধিকার ফিরিয়ে আনার দিকনির্দেশনা দেওয়া হবে। নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

বিএনপি নেতারা জানান, সমাবেশ থেকে বেশ কিছু দাবি উত্থাপন করা হবে। এতে এক দফা আন্দোলনের নতুন দিকনির্দেশনা থাকবে। কয়েক লাখ লোক জড়ো করে নিজেদের সক্ষমতা জানান দেওয়াই হচ্ছে এখন প্রধান লক্ষ্য। পরিস্থিতি বুঝে সরকারকে সীমিত সময়ের জন্য 'আলটিমেটাম' দেওয়ার সম্ভাবনাও রয়েছে। নির্দিষ্ট ওই তারিখের মধ্যে তাঁদের দাবি না মানলে রাজপথে সরকার পতনের আন্দোলনের হুঁশিয়ারিও থাকবে।

সমাবেশের স্থান নিয়ে এরই মধ্যে নানা টানাপোড়েন শুরু হয়েছে। সরকারের পক্ষ থেকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের স্থান নির্ধারণ করা হলেও বিএনপির পক্ষ থেকে এখনও তাতে সাড়া দেওয়া হয়নি। নিরাপত্তা আর সমাবেশে আসা-যাওয়ার পথ উন্মুক্ত রাখতে নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করার বিষয়ে অটল রয়েছে বিএনপি।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গতকাল এক অনুষ্ঠানে জানান, ঢাকার সমাবেশ নিয়ে সরকার এখনও তাঁদের আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। তাঁরা গণমাধ্যমে জানতে পেরেছেন, সরকার অন্য জায়গায় অনুমতি দিতে চায়। কিন্তু তাঁদের সিদ্ধান্ত হচ্ছে- নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনেই সমাবেশ হবে। এখানে অতীতেও তাঁরা অনেক বড় বড় সমাবেশ করেছেন।





Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.