× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘকে পাশে চায় বাংলাদেশ

২৬ জানুয়ারি ২০২২, ০৭:১৯ এএম । আপডেটঃ ২৬ জানুয়ারি ২০২২, ২৩:০৩ পিএম

বাংলাদেশ দীর্ঘ-বিলম্বিত রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের জন্য কার্যকর ভূমিকা পালন করার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত নোইলিন হেইজারের মধ্যে এক ভার্চুয়াল বৈঠকে এ আহ্বান জানানো হয়েছে।

পররাষ্ট্র সচিব এ সংকটের পঞ্চম বছরেও জোরপূর্বক মিয়ানমার থেকে বাস্তুচ্যূত ১০ লক্ষাধিক নাগরিককে আশ্রয় দেওয়ার ফলে বাংলাদেশে নানা ধরনের সমস্যা মোকাবিলা করতে হচ্ছে বলে হতাশা প্রকাশ করেন।

তিনি বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর বাংলাদেশে এই প্রলম্বিত অবস্থান গোটা অঞ্চলেই মানব ও মাদক পাচারসহ নানা ধরনের নিরাপত্তা সমস্যার সৃষ্টি করছে। মাসুদ বিন মোমেন রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ প্রত্যাবাসনের জন্য মিয়ানমারে অনুকূল পরিস্থিতি সৃষ্টির লক্ষ্যে বিশেষ দূতের কার্যালয় থেকে কাজ করার ওপর গুরুত্ব আরোপ করেন।

বাংলাদেশের নজিরবিহীন মানবিক দৃষ্টান্তের কথা তুলে ধরে জাতিসংঘের বিশেষ দূত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জানান ও তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, শেখ হাসিনা মিয়ানমারের ১০ লক্ষাধিক নাগরিককে আশ্রয় প্রদান করে সর্বোচ্চ মানবতা দেখিয়েছেন।

তিনি তার অগ্রাধিকারমূলক কাজ ও ভবিষ্যৎ কর্ম-পরিকল্পনার ওপর আলোকপাত করেন। এছাড়া বিশেষ দূত তার এজেন্ডাগুলোর মধ্যে রোহিঙ্গা ইস্যুটিকে গুরুত্ব দিবেন বলে আশ্বস্ত করেন। ২০২১ সালের অক্টোবর মাসে নোইলিন হেইজারকে জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত হিসেবে নিয়োগ দেওয়া হয়।



Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.