× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কেউ ইচ্ছা করে মূল্যস্ফীতি বাড়াতে চায় না: জ্বালানি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

০১ সেপ্টেম্বর ২০২২, ০৬:৪১ এএম । আপডেটঃ ০১ সেপ্টেম্বর ২০২২, ০৬:৪১ এএম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্বের অর্থনীতি বদলে দিয়েছে মন্তব্য করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘কেউ চায় না ইচ্ছা করে মূল্যস্ফীতি বাড়াতে। অনেক দেশে মূল্যস্ফীতির হার ১০ থেকে ২০ শতাংশ হয়ে গেছে। দেশে এটি এখন ৮ শতাংশের কাছাকাছি। আর কয়টা মাস ধৈর্য ধরুন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা হচ্ছে।’

 প্রতিমন্ত্রী আরও বলেন, ‘ভবিষ্যৎ সম্ভাবনা কী, তা–ও অনুমান করা যাচ্ছে না। আমরা কষ্ট করছি, বিশ্বের অনেক দেশ আরও বেশি কষ্ট করছে। জ্বালানি তেলের মূল্য সমন্বয় সবাইকে পীড়া দিচ্ছে। এখান থেকে দ্রুত বের হওয়ার চেষ্টা করা হচ্ছে।’

নারায়ণগঞ্জে বর্জ্য থেকে ৬ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী। আজ বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। 

একই অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেন, কিছু লোক ও গণমাধ্যম নেতিবাচক বার্তা দিচ্ছে। বৈশ্বিক পরিস্থিতিতে অনেক দেশ নানা পরিবর্তন আনছে। এত কিছুর মধ্যেও বাংলাদেশ ভালো আছে, এটা কেউ বলবে না। সবার তুলনায় বাংলাদেশ ভালো আছে। শ্রীলঙ্কা, পাকিস্তানের সঙ্গে তুলনা করার মতো বাংলাদেশের কোনো বিষয় নেই।

ধীরে ধীরে দেশের সব সিটি করপোরেশনে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে বলে জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী। এরপর স্থানীয় সরকারমন্ত্রী জানান, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার এবং পরিবেশ সুরক্ষার মতো দুটি বিষয় কাজ করে। ঢাকা উত্তর সিটি করপোরেশনে আগামী এক মাসের মধ্যে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের কাজ শুরু হবে। গাজীপুরেও সব প্রক্রিয়া শেষ। ঢাকা দক্ষিণেও শিগগিরই শুরু হবে। চট্টগ্রামে প্রক্রিয়াধীন।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী অনুষ্ঠানে বলেন, কাঙ্ক্ষিত সেবা দিতে রাজনৈতিক ও অর্থনৈতিক নানা সীমাবদ্ধতার মধ্য দিয়ে যেতে হয়েছে। শহরের বর্জ্য ব্যবস্থাপনা ঠিক হলে মানুষ স্বস্তি পাবে। নারায়ণগঞ্জ শহরকে পরিচ্ছন্ন রাখতেই মূলত বিদ্যুৎকেন্দ্রটি করা হচ্ছে। এর পাশাপাশি এখান থেকে নগরে বিদ্যুৎ পাওয়া যাবে।

চুক্তির আওতায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ঝালকুড়িতে সিটি করপোরেশনের বর্জ্য থেকে ৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র স্থাপন করবে চীনা কোম্পানি ইউ অ্যান্ড ডি গ্রুপ। দিনে তাদের ৬০০ টন বর্জ্য সরবরাহ করবে সিটি করপোরেশন। বর্জ্য দিতে না পারলে জরিমানা দিতে হবে। আর বর্জ্য নিতে না পারলে বিদ্যুৎকেন্দ্র তাদের ভর্তুকি দেবে। এ কেন্দ্র থেকে প্রতি ইউনিট বিদ্যুৎ ১৯ টাকা ৮৭ পয়সায় কিনে নেবে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

এ বিষয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, পিডিবি প্রতি ইউনিট বিদ্যুৎ বিক্রি করে পাঁচ থেকে ছয় টাকা। তাই এ কেন্দ্র থেকে বিদ্যুৎ কিনে ভর্তুকি দিতে হবে সরকারকে। তবে বর্জ্য ব্যবস্থাপনার মূল্য অনেক। বিদ্যুৎ বিভাগের সচিব হাবিবুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।



Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.