× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বাংলা একাডেমি প্রকাশ করল স্মারকগ্রন্থ

‘বিদ্রোহী: শতবর্ষে শতদৃষ্টি’

সাংস্কৃতিক প্রতিবেদক

২৪ মে ২০২২, ১৫:০২ পিএম

‘বিদ্রোহী: শতবর্ষে শতদৃষ্টি’

মহান মুক্তিযুদ্ধে বিজয় অর্জনের পর ১৯৭২ সালের ১০ জ্যৈষ্ঠ (২৪ মে) তৎকালীন প্রধানমন্ত্রী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় ভারতের কলকাতা থেকে বাংলাদেশে নিয়ে আসেন। সেই হিসেবে গতকাল মঙ্গলবার ছিল বঙ্গবন্ধু কর্তৃক বাংলা ও বাঙালির কবি নজরুলকে বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে বরণের সুবর্ণজয়ন্তী। বিদ্রোহী কবির আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে আসার এই সুবর্ণজয়ন্তী এবং তার কালজয়ী কবিতা ‘বিদ্রোহী’র শতবর্ষ উপলক্ষে বাংলা একাডেমির প্রকাশ করেছে ‘বিদ্রোহী : শতবর্ষে শতদৃষ্টি’ শীর্ষক একটি স্মারকগ্রন্থ।

গতকাল আনুষ্ঠানিকভাবে বাঙালির মন ও মননের প্রতিক বাংলা একাডেমি ‘বিদ্রোহী : শতবর্ষে শতদৃষ্টি’ শীর্ষক এ বইটি প্রকাশ করেছে। গ্রন্থটি সম্পাদনা করেছেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। গ্রন্থটি উৎসর্গ করা হয়েছে বাংলা একাডেমির প্রয়াত সভাপতি ও নজরুল-সাধক জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের স্মৃতি প্রতি। বইটির প্রচ্ছদ করেছেন- শিল্পী মোস্তাফিজ কারিগর এবং বইটির মূল্য রাখা হয়েছে ৭৫০ টাকা।

বইটি প্রকাশের বিষয়ে একাডেমি কতৃপক্ষ জানায়, বাংলার কবি, বাঙালির কবি, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় ভারতের কলকাতা থেকে বাংলাদেশে নিয়ে আসেন। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মতোই বাংলাদেশে নজরুলকে রাষ্ট্রীয়ভাবে বরণ করার সুবর্ণজয়ন্তীও অত্যন্ত তাৎপর্যপূর্ণ। একইসঙ্গে ২০২১ সালে ডিসেম্বরে পূর্ণ হয়েছে নজরুলের কালজয়ী কবিতা ‘বিদ্রোহী’র শতবর্ষ।

ইতিহাসের এই অনন্য ক্ষণসমূহকে স্মরণীয় করে রাখতে বঙ্গবন্ধু কর্তৃক কবি নজরুলকে বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে বরণের সুবর্ণজয়ন্তীর দিন ২৪শে মে বাংলা একাডেমি প্রকাশ করেছে বিদ্রোহী : শতবর্ষে শতদৃষ্টি শীর্ষক সাত শতাধিক পৃষ্ঠার স্মারকগ্রন্থ।

গ্রন্থটিতে কবি নজরুলের ‘বিদ্রোহী’ রচনার পটভূমি-ইতিহাস, সমকালীন সমাজ-রাজনীতি-সংস্কৃতি-বিশ্বপরিস্থিতি, বাংলা কবিতা-সাহিত্যে ও সমাজে ‘বিদ্রোহী’র সমকালীন এবং উত্তরপ্রভাব, বিশ্বসাহিত্যের কালজয়ী অন্যান্য কবিতার সঙ্গে ‘বিদ্রোহী’র তুলনামূলক আলোচনাসহ এ সংক্রান্ত নানা বিষয়ে একশজন নবীন-প্রবীণ লেখকের একটি নতুন লেখা অন্তর্ভুক্ত হয়েছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.