× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

‘চন্দ্রমণি সাহিত্য পদক- ২২’ পেয়েছেন কবি মিনহাজ চৌধুরী ও লেখক আলী আদনান

নিজস্ব প্রতিবেদক

১৬ মে ২০২২, ১৩:৪৬ পিএম

কবি মিনহাজ চৌধুরী ও লেখক আলী আদনান

সাহিত্যাঙ্গনে প্রতিভার স্বাক্ষর রাখতে সক্ষম হয়েছে এমন তরুণ উদীয়মান লেখকদের জন্য মাতৃভূমি পদত্ত 'চন্দ্রমণি দত্ত সাহিত্যপদক' ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এই বছর (২০২২) চন্দ্রমণি দত্ত সাহিত্যপদক পাচ্ছেন কবি মিনহাজুর রহমান ও তরুণ লেখক, সাংবাদিক আলী আদনান। একইসাথে কর্তৃপক্ষ গত দুই বছর ২০২০ ও ২০২১  করোনা মহামারীর জন্য আটকে থাকা পদক প্রাপ্তদের তালিকা প্রকাশ করেছে। ২০২০ সালে পদক প্রাপ্তির জন্য মনোনীত হয়েছেন গল্পকার রাশেদা আক্তার এবং কবি বিশ্বজিৎ বনিক। ২০২১ সালের জন্য  কবি ও গল্পকার জয়নুল টিটো এবং গল্পকার প্রনব বন্ধু নাথ। ২০১৯ সালে চন্দ্রমনি দত্ত সাহিত্য পদক পেয়েছিলেন কবি আতাউল হাকিম আরিফ এবং গল্পকার শোয়ায়েব মুহামদ। আগামী জুন মাসে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে পদক তুলে দেয়া হবে বলে জানান, মাতৃভূমি সামাজিক সংগঠনের সভাপতি সাইফুর রহমান শাকিল।

অকাল প্রয়াত তরুণ কবি চন্দ্রমণি দত্তের নামে প্রতিবছর 'চন্দ্রমণি সাহিত্য পদক' দিয়ে থাকে মাতৃভূমি সামাজিক সংগঠন। চন্দ্রমণি দত্ত ( ১৯৭৭-২০০২) খুব অল্প সময়েই তাঁর কবিতা ও প্রবন্ধের মাধ্যমে ব্যাপকভাবে আলোচনায় আসেন। সাম্প্রদায়িকতা ও উগ্রবাদ বিরোধী প্রতিবাদী লেখক হিসেবে পরিচিত চন্দ্রমণির আলোচিত কবিতার মধ্যে  একটি লাশের জীবন্ত পকেট, চেতনার ক্ষুদে রক্তকণাগুলো, আর থেকোনা মাটির বিষে, পুরাণ পাখি, পদ্মা নদীর দেশে, কবিতা সংলাপ, একুশ শতকের পান্থ মাতৃভূমির খাল, স্বাধীনতা আজো বেঁচে আছে, সভ্যতা, পরাজিত বিবেক  এছাড়াও তাঁর গদ্য- বাঁক খেয়ে অদৃশ্য হৃদয়, লু স্যুনের গল্পালোচনা, ওরিয়ানা ফাল্লাচি এবং হাত বাড়িয়ে দাও, প্রসঙ্গ সাম্প্রদায়িকতা ও ধর্ম  বিশেষভাবে উল্লেখযোগ্য। ২০০২ সালে সড়ক দূর্ঘটনায় পতিত হয়ে মাত্র ২৫ বছর বয়সেই কবি চন্দ্রমণি দত্ত মৃত্যুবরণ করেন। লেখকের অকাল মৃত্যুতে সাহিত্যাঙ্গনের বোদ্ধাগণ অসম্ভব প্রতিভাধর  একজন তরুণ ও সংগ্রামী লেখককে হারিয়েছে বলে মনে করছেন।

অকাল প্র‍য়াত তরুণ এই কবির স্মরণে ২০১৯ সাল থেকে মাতৃভূমি সামাজিক সংগঠন 'চন্দ্রমনি দত্ত সাহিত্য পদক' প্রদান করে আসছে। প্রতিবছর দু'জন তরুণ কবি ও লেখককে এ পদকের জন্য মনোনীত করে থাকে মাতৃভূমি সামাজিক সংগঠনের বিশেষ বোর্ড। উল্লেখ্য   যে মাতৃভূমি সামাজিক সংগঠন চন্দ্রমনি সাহিত্য পদক ছাড়াও দীর্ঘদিন ধরে মাতৃভূমি পদক প্রদান করে আসছে। জাতীয় পর্যায়ের খ্যাতিমান অনেক সামাজিক, সাংস্কৃতিক ও নাট্যব্যক্তিত্ব ইতোমধ্যে মাতৃভূমি পদকে ভূষিত হয়েছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন, শিক্ষাবিদ অধ্যাপক ড. জাফর ইকবাল, লেখক আনিসুল হক, কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, লেখক সেলিনা হোসেন, মানবাধিকার ব্যক্তিত্ব ও তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল, রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ, নাট্যব্যক্তিত্ব খাইরুল আলম সবুজ, শিশুসাহিত্যিক আহমেদ মা্যহার, অভিনেত্রী শিরিন বকুল, সাংবাদিক মুন্নী সাহা প্রমুখ।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.