× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মহাবিপ্লবের পদধ্বণি

১৫ মার্চ ২০২২, ০৩:৫৩ এএম

এবারের বইমেলায় প্রকাশ করা হয়েছে মহসিন শস্ত্রপাণির নতুন বই মহাবিপ্লবের পদধ্বণি। চারটি নাটিকা-নাটক। দুটো নাটিকা ১৯৭০ ও ১৯৭১ সালে লেখা। পটভূমি ১৯৬৯-র গণআন্দোলন ও আসাদ-রুস্তম-মতিয়ুরের আত্মত্যাগ আর ভয়াল ভোলা গোর্কী। বাকী দুটো নাটক চীনা কম্যুনিস্ট পার্টি-র সংগ্রামের ওপর ভিত্তি করে লেখা ওপেরার নাট্যরূপ। প্রকাশক জনান্তিক। পাওয়া যাচ্ছে একুশে বইমেলার স্টল নম্বর ৩০-৩১। মূল্য ৪০০ টাকা। পরবর্তীতে আজিজ কোঅপারেটিভ মার্কেট ও রকমারিডটকম-এ পাওয়া যাবে।

মহসিন শস্ত্রপাণি-র জন্ম ব্রিটিশ ভারতে ১৯৪৫ খ্রিষ্টাব্দের ১৯ ডিসেম্বর তারিখে তার মাতৃক নিবাস বর্তমান বাংলাদেশের ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার কাজীরবেড় নামক গ্রামে। তার পিতা সৈয়দ আবদুল মুত্তালিব ও মাতা জাহানারা খাতুন। পিতা একজন হোমিওপ্যাথিক চিকিৎসক ছিলেন। মহসিন শস্ত্রপাণি পিতার পাঁচ সন্তানের মধ্যে প্রথম। ১৯৬৩ খ্রিষ্টাব্দে তিনি প্রথম ঢাকায় আসেন। কিছুদিন পরে আবার ঢাকার বাইরে চলে যান। সে সময়টাতে কুষ্টিয়া, যশোরেই বেশিরভাগ সময় কাটান।

তিনি পরে ১৯৬৬ সাল থেকে পুরোপুরি ঢাকায় বসবাস করা শুরু করেন। জীবনের প্রধান একটি অংশ, প্রায় ৩০ বছর, তিনি একাধারে সাংবাদিকতা ও প্রকাশনার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন। তিনি দুবার চীন ভ্রমণ করেন, চীনা কম্যুনিষ্ট পার্টির আমন্ত্রণে। এছাড়া তিনি ইংল্যান্ড, ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি, অস্ট্রিয়া, সুইজারল্যান্ড, হল্যান্ড, আমেরিকা, কানাডা, নেপাল, ভুটান, ভারত ভ্রমণ করেছেন।

তার সাড়া জাগানো একটি গল্পসংকলন ১৯৮০ খ্রিষ্টাব্দে প্রকাশিত হয় যার নাম জনশ্রুতি। পরে এটার দুটি সংস্করণ প্রকাশিত হয়। তাঁর রচিত প্রথম উপন্যাস অন্তরিত লোকালয় মুক্তিযুদ্ধের সময় মূল কপিসহ ছাপানো সব কপি বিনষ্ট হয়, এখন আর কোন কপি নেই। তাঁর আরো একটি উপন্যাস জোছনায় কালো মেঘ যা পরে মূল নাম ধানমুট নামে ২০১৮ সালে প্রকাশিত হয়। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৩৪টি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.