× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কলকাতা বইমেলায় বাংলাদেশ দিবস উদযাপন

০৩ মার্চ ২০২২, ২৩:২৪ পিএম

২৮ ফেব্রুয়ারি শুরু হয়েছে কলকাতা বইমেলার ৪৫তম আসর। এবারের মেলার থিম কান্ট্রি বাংলাদেশ। আর বৃহস্পতিবার (৩ মার্চ) ছিল এ মেলায় দুই দিনের বাংলাদেশ দিবসের প্রথম দিন।

বাংলাদেশ দিবস উপলক্ষে প্রথম দিনে নানা সাংস্কৃতিক আয়োজন ছিল। ছিল সেমিনারও। একটি সেমিনারের বিষয় ছিল- রাজনীতির কবি বঙ্গবন্ধু শেখ মুজিব এবং তার তিনটি বই। এতে বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ ও ‘আমার দেখা নয়া চীন’―এই তিনটি বইয়ের বিশ্লেষণ করেন বিশিষ্টজনেরা।

আর দ্বিতীয় সেমিনারের বিষয় ছিল- বাংলাদেশ-ভারত বই বিনিময় ও বিপণন : সমস্যা ও সম্ভাবনা। এতে মূল আলোচক ছিলেন ইউনিভার্সিটি প্রেস লি. (ইউপিএল) বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মাহরুখ মহিউদ্দিন।

এ দুটি সেমিনারের পর কবিতা আবৃত্তির আয়োজনও ছিল।  

২৮ ফেব্রুয়ারি বিকেলে বইমেলার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সল্টলেক সেন্ট্রাল পার্কে মেলা চলবে ১৩ মার্চ পর্যন্ত। 

উল্লেখ্য, এ বারের বইমেলায় রয়েছে ৬০০টি স্টল। এর মধ্যে ৮৫টি বাংলাদেশি বইয়ের স্টল। লিটল ম্যাগাজিনের স্টল ২০০টি। মেলায় ঢোকা ও বের হওয়ার জন্য ৯টি তোরণ রয়েছে। এর মধ্যে তিনটি বঙ্গবন্ধুর লেখা বইয়ের আদলে। বঙ্গবন্ধুর নামে একটি গেটও রয়েছে। সত্যজিৎ রায় ও অবনীন্দ্রনাথ ঠাকুরের নামে রয়েছে দু’টি গেট।  

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.