× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মুখের তিল ঘরোয়াভাবে দূর করার উপায়

লাইফস্টাইল ডেস্ক

৩১ জুলাই ২০২২, ০৬:২৬ এএম

প্রত্যেকের শরীরে তিল বা আঁচিল আছে। শরীরের যে কোনো জায়গায় এগুলো দেখা দিতে পারে। তিল নেই এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না। থাকাটাই স্বাভাবিক। 

তবে ঘরোয়া উপায়ে তিল দূর করার উপায় জেনে নেয়া যাক:

রসুন: স্বাস্থ্যের জন্য খুবই উপকারী প্রাকৃতিক এই উপাদান। তিল দূর করার জন্য অনেক কার্যকরী এটি। এ কারণে তিলের ওপর নিয়মিত রসুনের রস লাগাতে হবে।

আলু: ব্লিচের কাজ করে থাকে আলু। এর রস ব্যবহারে ত্বক থেকে তিল দূর না হলেও তিলের রং হালকা হয়ে যায়।

কলার খোসা: অ্যানজাইম ও অ্যাসিডে ভরপুর কলার খোসা। যা নিয়মিত ব্যবহারে তিল দূর হয় বলে মনে করা হয়। ময়েশ্চারাইজার হিসেবেও দুর্দান্ত কাজ করে কলার খোসা।

মধু: ত্বকের জন্য উপকারী মধু ত্বক মোলায়েম করে। এতে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান রয়েছে। যা ত্বকের বিভিন্ন উপকার করে থাকে। অনেকে মনে করেন, নিয়মিত তিলের ওপর মধু লাগালে এর রং হালকা হয়।

লেবুর রস: লেবু এমনিই উপকারী। এত প্রচুর ভিটামিন সি রয়েছে। আর দিনের বেলায় ত্বকে কয়েকবার লেবুর রস লাগালে ব্লিচের কাজ করে থাকে এটি।

ক্যাস্টর অয়েল ও বেকিং সোডা: দুটি উপাদান ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করুন। প্রতিদিন নিয়ম করে ত্বকে লাগান। টানা কয়েক সপ্তাহ লাগানোর পর নিজেই উপকারিতা বুঝতে পারবেন। বেকিং সোডা তিল শুকানোর জন্য কাজে দেয় এবং ক্যাস্টর অয়েল ত্বক ভালো রাখে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.