× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে যেসব খাবার খাবেন

লাইফস্টাইল ডেস্ক

০২ জুলাই ২০২২, ০৮:৫৩ এএম

দেহের অন্যতম অপরিহার্য অঙ্গ ব্রেন বা মস্তিষ্ক। আমরা যেসব কাজ করি এবং যা চিন্তা করি তা মূলত মস্তিষ্কের মাধ্যমেই। মস্তিষ্কের কার্যক্ষমতার ওপর ব্যক্তির কর্মদক্ষতা প্রকাশ পায়। যেসব খাবার খেলে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে ভূামকা পালন করে।

ডিম

ডিমের সাদা অংশ এবং কুসুম, দুটাই উপকারী। আর ডিমের অমলেট বা পোচের তুলনায় সেদ্ধ ডিম খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো। ভিটামিন বি৬ এবং বি১২ থাকে ডিমের মধ্যে, যা মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

ব্রকোলি

ভিটামিন কে ছাড়াও ব্রকোলিতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান। মস্তিষ্কে শান দিতে এইসব উপকরণ যথেষ্ট প্রয়োজনীয়।

মাছ

মস্তিষ্কের স্বাস্থ্যের কথা উঠলে মাছের কথা সবার প্রথমে মনে পড়ে। যেসব মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে সেগুলো মস্তিষ্কের সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।

আমন্ড

রোজ সকালে ২ থেকে ৩টা আমন্ড পানিতে ভিজিয়ে খেতে পারেন। আগের দিন রাতে পানিতে এই আমন্ড ভিজিয়ে রাখুন। পরের দিন খোসা সমেত বা খোসা ছাড়িয়ে ভিতরের শাঁসটুকু খেতে পারেন।

কমলালেবু

ভিটামিন সি সমৃদ্ধ কমলালেবু মস্তিষ্কের সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। মানসিক বিকাশ ঘটায়, মানসিক স্বাস্থ্য ভালো রাখে। এই অ্যান্টিঅক্সিডেন্ট উপকরণ বয়স্কদের মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতেও সাহায্য করে এবং বার্ধক্যজনিত রোগ যেমন- অ্যালঝাইমার্স, অ্যাংজাইটি থেকে আপনাকে দূরে রাখবে।

ডার্ক চকলেট

সাধারণ চকলেট বা মিল্ক চকলেটের তুলনায় ডার্ক চকলেটে অনেক বেশি পরিমাণ কোকো থাকে যা মস্তিষ্কের দেখভাল করতে সাহায্য করে।

কফি

কফি খাওয়া মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য ভাল। তবে প্রচুর পরিমাণে কফি খেলে ঘুমের সমস্যা হতে পারে। অ্যাসিডিটির সমস্যাও দেখা দিতে পারে। ক্যাফাইন এবং অ্যান্টিঅক্সিডেন্ট- কফির এই দুই মূল উপকরণ মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করে।

গ্রিন টি

শুধু অতিরিক্ত মেদ ঝরাতে নয়, মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখতেও গ্রিন টি সাহায্য করে। মস্তিষ্ক সচল রাখতে এবং পার্কিনসনের মতো রোগ থেকে আপনাকে দূরে রাখতেও সাহায্য করে এই গ্রিন টি।

বিভিন্ন ধরনের বাদাম

সব বাদামই আপনার মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য ভালো। এখানে থাকে ভিটামিন ই, হেলদি ফ্যাট, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি ইনফ্লেমেটরি ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যা মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.