× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আরব আমিরাতকে ৮০টি রাফায়েল যুদ্ধবিমান দিচ্ছে ফ্রান্স

০৪ ডিসেম্বর ২০২১, ০৫:২৪ এএম

আন্তর্জাতিক ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতের কাছে বিপুল অংকের অস্ত্র বিক্রির চুক্তি সই করেছে ফ্রান্স। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন দু দিনের সরকারি সফরে আরব আমিরাত গিয়ে শুক্রবার এই চুক্তি সই করেন। একহাজার ৯০০ কোটি ডলারের অস্ত্র চুক্তির আওতায় সংযুক্ত আরব আমিরাতকে ফ্রান্স ৮০টি রাফায়েল এফ-ফোর যুদ্ধবিমান এবং ১২টি হেলিকপ্টার সরবরাহ করবে। ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল এই ঘোষণা দিয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, এটি হচ্ছে ফ্রান্সের অস্ত্র রপ্তানির ক্ষেত্রে সবচেয়ে বড় চুক্তি। চুক্তি বাস্তবায়ন হলে ফ্রান্সের পরে সংযুক্ত আরব আমিরাতই সর্বপ্রথম রাফায়েল এফ-ফোর যুদ্ধবিমান ব্যবহারকারী দেশ হবে। বিমান প্রস্তুতকারী সংস্থা ডসাল্ট এভিয়েশনের তথ্য মতে, এফ-ফোর হচ্ছে রাফায়েল কম্ব্যাট বিমানের উন্নত সংস্করণ। ২০২৭ সাল থেকে এই বিমান সরবরাহ শুরু করবে ফ্রান্স।

সম্প্রতি অস্ট্রেলিয়ার সঙ্গে ফ্রান্স ৬,৬০০ কোটি ডলারের একটি সামরিক চুক্তি করেছিল যার আওতায় ক্যানবেরাকে বারোটি সাবমেরিন সরবরাহ করার কথা ছিল। কিন্তু আমেরিকা ও ব্রিটেনের চাপে অস্ট্রেলিয়া সেই চুক্তি বাতিল করে। এরপর ফ্রান্স সংযুক্ত আরব আমিরাতের কাছে এই বিপুল অঙ্কের যুদ্ধবিমান ও হেলিকপ্টার বিক্রির চুক্তি করতে সক্ষম হলো। এর আগে চলতি বছর গ্রীস, মিশর এবং ক্রোয়েশিয়া ফ্রান্সের কাছ থেকে এই বিমান কেনার চুক্তি করেছে।

সংযুক্ত আরব আমিরাতের প্রধান অস্ত্র সরবরাহকারী দেশ হচ্ছে আমেরিকা এবং ফ্রান্স। সংযুক্ত আরব আমিরাতের কাছে মার্কিন কংগ্রেস এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রি করার ব্যাপারে দ্বিধাগ্রস্ত হওয়ার পর আবুধাবি ফ্রান্সের কাছ থেকে এই বিপুল অঙ্কের যুদ্ধবিমান কেনার চুক্তি করলো।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.