× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পাকিস্তানে ধর্ম অবমাননার অভিযোগে গণপিটুনি; নিহত এক

০৪ ডিসেম্বর ২০২১, ০৫:২১ এএম

আন্তর্জাতিক ডেস্ক:  পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে একটি ক্রীড়াসামগ্রীর কারখানায় হামলা চালিয়ে শ্রীলঙ্কার এক কর্মীকে পিটিয়ে হত্যা করেছে ক্ষুব্ধ জনতা। পুলিশ বলেছে, ইসলাম ধর্ম অবমাননার অভিযোগে ওই শ্রমিকের দেহ প্রকাশ্যে পুড়িয়ে ফেলা হয়েছে। শুক্রবার প্রদেশটির শিল্পনগরী শিয়ালকোটে এ ঘটনা ঘটে বলে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সহিংস জনতার পিটুনিতে নিহত ওই ব্যক্তির নাম প্রিয়ান্থা দিয়াওয়াদনা। তিনি শ্রীলঙ্কার নাগরিক। সাত বছর ধরে শিল্প প্রকৌশল প্রতিষ্ঠান রাজকো ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছিলেন দিয়াওয়াদনা।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, দিয়াওয়াদনাকে মেঝেতে ছুড়ে ফেলে দেওয়া হচ্ছে। যেখানে শত শত মানুষ তার জামা-কাপড় ছিঁড়ছে। সহিংসভাবে তাকে মারধর করছে। পিটিয়ে হত্যার পর তার মরদেহ পোড়ানো হয়। বেশ কিছু লোককে তার মরদেহের সঙ্গে ছবি তুলতেও দেখা যায়।

দিয়াওয়াদনার বিরুদ্ধে অভিযোগ, তিনি পবিত্র কোরআনের বাণী লেখা থাকা একটি পোস্টার নামিয়ে ফেলেছেন। এই অভিযোগ ওঠার পর শুক্রবার সকালের মধ্যে মানুষজন ওই কারখানার মূল ফটকে ভিড় করতে শুরু করে। এরপর বিকেল উন্মত্ত জনতা কারখানায় ঢুকে দিয়াওয়াদনাকে জিম্মায় নেয়।

সহকারী পুলিশ কমিশনার মোহাম্মদ মুর্তজা বলেন, ‘কারখানাটির ভবনের সংস্কারের কারণে দেয়াল থেকে কিছু পোস্টার তুলে ফেলা হয়েছিল। তারা সম্ভবত মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর নামসংবলিত পোস্টারের অবমাননা করেছেন। সম্ভবত এ কারণেই ওই কারখানার ব্যবস্থাপক প্রিয়ান্থা দিয়াওয়াদনাকে পিটিয়ে হত্যা করা হয়।’

মোহাম্মদ মুর্তজা বলেন, এই ঘটনায় এখন পর্যন্ত অন্তত ৫০ জন গ্রেপ্তার হয়েছে। ভিডিও দেখে অপরাধীদের চিহ্নিত করা হচ্ছে। আরও অনেকে গ্রেফতার হবে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এ সহিংসতার নিন্দা জানিয়েছেন। তিনি টুইট করেছেন, ‘শিয়ালকোটের কারখানায় ভয়াবহ হামলা ও শ্রীলঙ্কার ব্যবস্থাপককে হত্যা পাকিস্তানের জন্য লজ্জার দিন। আমি তদন্ত কার্যক্রমের তত্ত্বাবধান করছি। এ ঘটনায় দায়ীদের আইনের আওতায় সর্বোচ্চ শাস্তি হবে। গ্রেফতার প্রক্রিয়া চলছে।’

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী উসমান বুজদার টুইটারে জানিয়েছেন, সিয়ালকোটে শ্রীলঙ্কান শ্রমিক নিহতের ঘটনায় তিনি তদন্তের নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রী ইমরান খানের ধর্ম ও ধর্মীয় সম্প্রীতি বিষয়ক বিশেষ উপদেষ্টা মাওলানা তাহির আশরাফি এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে এক বিবৃতি প্রকাশ করেছেন। এতে তিনি হামলাকারী ও শ্রীলঙ্কান শ্রমিকের হত্যাকারীদের কঠোর শাস্তি নিশ্চিত করার প্রতিশ্রুতির কথা উল্লেখ করেছেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.