× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

চীনে বিক্ষোভকারীদের হাতে ‘সাদা কাগজ’ কেন

আন্তর্জাতিক ডেস্ক

৩০ নভেম্বর ২০২২, ০১:৩৪ এএম । আপডেটঃ ৩০ নভেম্বর ২০২২, ০১:৩৯ এএম

শিনজিয়াংয়ে সাম্প্রতিক অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় ‘শূন্য কোভিড’ নীতির কঠোর বিধিনিষেধকে দায়ী করে জনরোষ বেড়েই চলেছে চীনে; আর বিক্ষোভ দমাতে সরকারি বাহিনীর গ্রেপ্তার অভিযান সেই অসন্তোষ আরও বাড়িয়ে দিচ্ছে।

অগ্নিকাণ্ডে হতাহতদের স্মরণে রোববার সন্ধ্যায় সাংহাইয়ে জমায়েত হন বিক্ষোভকারীরা। তাদের হাতে ছিল সাদা কাগজ, যাতে লেখা ছিল না কিছু। মূলত বিক্ষোভকারীরা খালি কাগজ তুলে ধরে সরকারের বিরুদ্ধে ভিন্ন এক প্রতিবাদ দেখিয়েছেন।

বিবিসি লিখেছে, প্রায়ই কোনো একটি উপকরণ গোটা আন্দোলনকে তুলে ধরে, আর চীনের এ আন্দোলনে সেই প্রতীক হয়ে উঠছে সাদা কাগজ।

সাংহাইয়ের মত একইভাবে বেইজিংয়ের নামকরা সিংহুয়া বিশ্ববিদ্যালয়েও কাগজের টুকরা নিয়ে জমায়েত হন বিক্ষোভকারীরা। একটি ভিডিওতে দেখা যায়, চীনের পূর্বাঞ্চলীয় প্রদেশ ঝেজিয়াংয়ে উঝেনের রাস্তায় এক নারী কবজিতে শিকল, মুখে টেপ লাগানো এবং হাতে সাদা কাগজ নিয়ে প্রতিবাদ জানাচ্ছেন।

চীনে শি জিনপিংয়ের পদত্যাগের দাবিতে বা কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে প্রকাশ্যে এমন বিক্ষোভ বিরল। কারণ সেখানে সরকারের সরাসরি কোনো সমালোচনার ফল হতে পারে কঠোর শাস্তি।

আন্দোলনকারীরা এখন যেমন চীনের কমিউনিস্ট সরকারের বিরুদ্ধে সাদা কাগজ তুলে ধরে যে প্রতিবাদ জানাচ্ছেন, এর আগে তেমন বিক্ষোভ দেখা গিয়েছিল ২০২০ সালে হংকংয়ে। সেখানেও জাতীয় নিরাপত্তা আইনের প্রতিবাদে সাদা কাগজ তুলে ধরে বিক্ষোভে অংশ নেয় মানুষ।

২০১৯ সালের গণবিক্ষোভে হংকংয়ে অচলাবস্থা তৈরি হয়েছিল এবং সরকারি কর্তৃপক্ষ বিক্ষোভকারীদের ওপর সহিংস দমন-পীড়ন চালায়। তাদের স্লোগান নিষিদ্ধ করা হয়। ওই সাঁড়াশি অভিযান আর নির্যাতনের বিরুদ্ধে খালি কাগজ তুলে ধরে প্রতিবাদ জানিয়েছিলেন বিক্ষোভকারীরা।

কেউ কেউ যুক্তি দিয়েছেন, চীনে বিক্ষোভকারীদের এই প্রতিবাদ কেবল ‘ভিন্নমতের নীরবতা’ বোঝাচ্ছে না। এটি সরকারি কর্তৃপক্ষের জন্যও একটি চ্যালেঞ্জ, কারণ তারা কার্যত প্রশ্ন ছুড়ে দিচ্ছে – ‘কোনোকিছু না বলার প্রতীক তুলে ধরার জন্যই আপনি আমাকে গ্রেপ্তার করতে যাচ্ছেন?’

 আরও পড়ুন



Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.