× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

স্বাধীনতা চান চীনের বিক্ষোভকারীরা

আন্তর্জাতিক ডেস্ক

২৮ নভেম্বর ২০২২, ০১:৩৪ এএম

চীনে করোনার বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ আরও ছড়িয়ে পড়েছে। বিক্ষোভকারীরা স্লোগানে স্লোগানে বলছেন, তাঁরা স্বাধীনতা চাইছেন। তাঁরা আজীবনের শাসক চান না। বিক্ষোভের মধ্যে গতকাল রোববার রাতে দেশটির সবচেয়ে জনবহুল শহর সাংহাইয়ে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হয়েছে। খবর রয়টার্সের।

চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের নেওয়া ‘শূন্য করোনা নীতি’র বিরুদ্ধে দেশটির সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ ক্রমাগত বাড়ছে। এর মধ্যে গত বৃহস্পতিবার দেশটির জিনজিয়াং প্রদেশের উরুমকি শহরের একটি আবাসিক ভবনে অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু হয়।

বাসিন্দাদের ভবনে আটকে পড়া ও উদ্ধার তৎপরতা ব্যাহত হওয়ার জন্য করোনার বিধিনিষেধকে দায়ী করা হচ্ছে। এ ঘটনার পর উরুমকির বিক্ষুব্ধ জনতা রাস্তায় নেমে আসেন। তাঁরা লকডাউন তুলে নেওয়ার দাবি জানান। ইতিমধ্যে 

সাংহাইয়ে শন জিয়াও নামের এক বিক্ষোভকারী বলেন, ‘আমি দেশকে ভালোবাসি। এ কারণে এখানে এসেছি। কিন্তু আমি সরকারকে পছন্দ করি না। আমি মুক্তভাবে চলাচল করতে চাই, কিন্তু পারি না। আমাদের করোনা নীতি একটি খেলা। এই নীতি বিজ্ঞান বা বাস্তবতার ওপর ভিত্তি করে তৈরি করা হয়নি।’

উহান ও চেংদু শহরেও গতকাল বিক্ষোভ হয়। এ ছাড়া চীনজুড়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীরা বিক্ষোভের জন্য জড়ো হয়েছিলেন।

আজ সোমবার ভোরে বেইজিংয়ের লিয়াংমা নদীর কাছের থার্ড রিং রোড এলাকায় বিক্ষোভকারীদের দুটি দল জড়ো হয়। এই দুই দলে এক হাজারের মতো বিক্ষোভকারী ছিলেন।

বিক্ষোভকারীদের একটি দল থেকে স্লোগান দেওয়া হয়, ‘আমরা মাস্ক চাই না, স্বাধীনতা চাই’, ‘আমরা করোনা পরীক্ষা চাই না, স্বাধীনতা চাই’। গতকাল সন্ধ্যা নাগাদ কয়েক শ বিক্ষোভকারী সাংহাইয়ের রাস্তায় জড়ো হন। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করে পুলিশ। এ সময় দুই পক্ষের মধ্যে ধস্তাধস্তি হয়।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.