× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

যুক্তরাষ্ট্র এবার রেকর্ডসংখ্যক নারী গভর্নর পাচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক

১১ নভেম্বর ২০২২, ০৪:৫৭ এএম

যুক্তরাষ্ট্রে মঙ্গলবার অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনের মধ্য দিয়ে ১২ জন নারী গভর্নর পেতে যাচ্ছে দেশটি। গভর্নর পদে নারীরা নির্বাচিত হওয়ার সংখ্যার দিক থেকে এটি যুক্তরাষ্ট্রে নতুন রেকর্ড। যুক্তরাষ্ট্রে বর্তমানে ৯ নারী গভর্নর আছেন। খবর বিবিসির

ইতিমধ্যে গভর্নর পদে ১০ নারীর জয় নিশ্চিত হয়েছে। আর অ্যারিজোনা ও অরিগন অঙ্গরাজ্যে শুধু নারীরা প্রতিদ্বন্দ্বিতা করায় সেখান থেকেও দুই নারী গভর্নর নির্বাচিত হবেন। এ দুই অঙ্গরাজ্যের ফলাফল এখনো পাওয়া যায়নি। অ্যারিজোনায় কারি লাকের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ক্যাটি হবস। আর অরিগনে ক্রিস্টিন ড্রাজানের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছেন টিনা কোটেক।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের গভর্নররা গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে বিবেচিত হন। আমেরিকান জনজীবনের বিভিন্ন দিক নিয়ন্ত্রণের এখতিয়ার তাঁদের আছে। শিক্ষা থেকে শুরু করে গর্ভপাতের অধিকার পর্যন্ত অঙ্গরাজ্য পর্যায়ের বিভিন্ন বিষয়ে গভর্নররা তাঁদের সিদ্ধান্ত জানাতে পারেন।

যুক্তরাষ্ট্রের রাটগার্স বিশ্ববিদ্যালয়ে আমেরিকান নারী ও রাজনীতিবিষয়ক গবেষণাকেন্দ্র সেন্টার ফর আমেরিকান ওম্যান অ্যান্ড পলিটিকস বলছে, দেশটির মোট গভর্নরসংখ্যার অন্তত ২৪ শতাংশের প্রতিনিধিত্ব করবেন নারীরা।

গবেষণাকেন্দ্রটি আরও বলেছে, এ ফলাফলের পর যুক্তরাষ্ট্রে কখনোই নারী গভর্নর না পাওয়া অঙ্গরাজ্যের সংখ্যা কমে ১৮ হয়েছে। এ ছাড়া নির্বাচনে গভর্নর পদে পুনর্বার প্রতিদ্বন্দ্বিতাকারী আট নারীর প্রত্যেকেই এ বছর সাফল্য পেয়েছেন।

নারী গভর্নর হলেন যারা

ম্যাসাচুসেটস অঙ্গরাজ্য থেকে ডেমোক্র্যাট নেতা মরা হিয়ালি গভর্নর নির্বাচিত হয়েছেন। তিনি প্রথম সমকামী গভর্নরও। এর আগে অঙ্গরাজ্যটির অ্যাটর্নি জেনারেল ছিলেন তিনি।

ট্রাম্পের সাবেক মুখপাত্র সারাহ হাকাবি স্যান্ডার্স আরকানসাসের প্রথম নারী গভর্নর হতে যাচ্ছেন। একসময় তার বাবাও গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন। নারী গভর্নর ছাড়া যুক্তরাষ্ট্রে এবারের মধ্যবর্তী নির্বাচনে আরও কিছু নতুন রেকর্ডও হয়েছে।

রিপাবলিকান নেতা কেটি ব্রিট আলাবামার প্রথম সিনেট সদস্য নির্বাচিত হতে যাচ্ছেন।

জেনারেশন জেডের (যাঁদের জন্ম ১৯৯৭ সাল থেকে ২০১২ সালের মধ্যে) প্রথম সদস্য হিসেবে ২৫ বছর বয়সী ডেমোক্র্যাট নেতা ম্যাক্সওয়েল ফ্রস্ট মার্কিন কংগ্রেসের সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

ডেমোক্র্যাট নেতা ওয়েস মুরও মেরিল্যান্ডের প্রথম কৃষ্ণাঙ্গ গভর্নর হিসেবে ইতিহাস গড়েছেন। রিপাবলিকান নেতা মার্কওয়েন মুলিন প্রায় ১০০ বছর পর ওকলাহোমায় নির্বাচিত প্রথম নেটিভ আমেরিকান সিনেটর হলেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.