× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

অস্কারের চূড়ান্ত মনোনয়ন পেলেন যারা

সংবাদ সারাবেলা ডেস্ক

২৪ জানুয়ারি ২০২৩, ২৩:১৭ পিএম

হলিউডে চলছে পুরস্কার মৌসুম।  পুরস্কার মৌসুমে অস্কারের থেকে বড় পুরস্কার আর কী বা হতে পারে! নানা ধাপ পেরিয়ে এবারের অস্কারের চূড়ান্ত মনোনয়ন প্রকাশ করেছে একাডেমি অফ মোশন পিকচারস আর্টস অ্যান্ড সায়েন্সেস।   ৯৫তম আসরের চূড়ান্ত মনোনয়নে বাজিমাত করেছে হলিউডের আলোচিত সিনেমা ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’; সেরা সিনেমা, সেরা পরিচালক, সেরা অভিনেত্রীসহ মোট ১১ বিভাগে মনোনয়ন পেয়েছে সিনেমাটি। অ্যান্থনি রুশো ও জো রুশোর প্রযোজিত সিনেমাটি নির্মাণ করেছেন যুগল নির্মাতা ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শেইনার্ট। সিনেমার অভিনয়শিল্পীদের মধ্যে মিশেল ইয়োকে পাওয়া গেছে মনোনয়নের তালিকায়; যিনি এবার গোল্ডেন গ্লোব পুরস্কার পেয়েছেন।

এরপর দ্বিতীয় সর্বোচ্চ ৯টি বিভাগে মনোনয়ন পেয়েছে প্রথম বিশ্বযুদ্ধ নিয়ে নির্মিত জার্মান ভাষার সিনেমা ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ ও ডার্ক কমেডি ঘরানার সিনেমা ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’। অস্কারে সেরা সিনেমার তালিকায় সিনেমা দুটি রয়েছে। এর মধ্যে ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’ এ বছর গোল্ডেন গ্লোবে সর্বোচ্চ তিনটি পুরস্কার জিতেছে।

এরপর ৮ বিভাগে এলভিস, ৭ বিভাগে দ্য ফেবলম্যানস, ৬ বিভাগে টপগান: ম্যাভেরিক, ৬ বিভাগে টার, ৫ বিভাগে ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরএভার ও ৪ বিভাগে অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার মনোনয়ন পেয়েছে।

বাংলাদেশ সময় মঙ্গলবার সন্ধ্যা সাড়ে সাতটায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসের স্যামুয়েল গোল্ডউইন থিয়েটারে মনোনয়নের তালিকা ঘোষণা করে অস্কার কর্তৃপক্ষ। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন অ্যালিসন উইলিয়ামস এবং রিজ আহমেদ। এবারের আসরে সেরা সিনেমার লড়াইয়ে অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট, দ্য ব্যানশিজ অব ইনিশেরিন, এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস ছাড়াও রয়েছে অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার, এলভিস, দ্য ফেবলম্যানস,  টপগান: ম্যাভেরিক, টার, ট্রায়াঙ্গল অব স্যাডনেস ও উইমেন টকিং।

সেরা পরিচালকের লড়াইয়ে টিকে থাকলেন মার্টিন ম্যাকডোনা (দ্য ব্যানশিজ অব ইনিশেরিন), ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শেইনার্ট (এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস), টড ফিল্ড (টার) ও রুবেন অস্টল্যান্ড (ট্রায়াঙ্গল অব স্যাডনেস)। অভিনেতা হিসেবে মনোনয়ন পেয়েছেন অস্টিন বাটলার (এলভিস), কলিন ফারেল (দ্য ব্যানশিজ অব ইনিশেরিন), ব্রেন্ডন ফ্রেজার (দ্য ওয়েল), পল মেসকাল (আফটারসান) ও বিল নাই (লিভিং)।

অভিনেত্রীর তালিকায় আছেন গোল্ডেন গ্লোবজয়ী কেট ব্লানচেট (টার), আনা দে আরমাস (ব্লন্ড), আন্ড্রে রাইজবোরাহ (টু লাজলি), মিশেল উইলিয়ামস (দ্য ফেবলম্যানস) ও মিশেল ইয়ো (এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস)।

এই বিভাগের সঙ্গে পার্শ্ব অভিনেতা, পার্শ্ব অভিনেত্রী, সেরা তথ্যচিত্রসহ মোট ২৩ বিভাগে মনোনয়নের তালিকা ঘোষণা করা হয়েছে।

এর মধ্যে উপমহাদেশের মধ্যে ভারত থেকে তিনটি বিভাগে মনোনয়ন পেয়েছে; এর মধ্যে সেরা গান বিভাগে আরআরআর সিনেমার গান ‘নাটু নাটু’, তথ্যচিত্র ফিচার চলচ্চিত্র বিভাগে অল দ্যাট ব্রিদস এবং স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র বিভাগে দ্য এলিফ্যান্ট হুইসপারস মনোনয়ন পেয়েছে।

মনোনয়নের তালিকা থেকে কার হাতে উঠবে কাঙ্ক্ষিত পুরস্কার, তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে আগামী ১২ মার্চ। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে আলোঝলমলে আয়োজনে বিজয়ী ব্যক্তিদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.