× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পঞ্চাশ বছর পর ক্ষমা চাইল অস্কার একাডেমি

পরমেশ্বর রায় অয়ন

১৬ আগস্ট ২০২২, ০০:২৪ এএম । আপডেটঃ ১৬ আগস্ট ২০২২, ০০:২৫ এএম

সাচিন লিটলফেদার

ফ্রান্সিস ফোর্ড কপোলার কালজয়ী  দ্য গডফাদার (১৯৭২) সিনেমায় ভিটো কোরলিওনের চরিত্রে অভিনয়ের জন্য মার্লন ব্র্যান্ডো সেরা অভিনেতার অস্কার জিতেছিলেন। কিন্তু মার্লন পুরস্কারটি নিতে অস্বীকৃতি জানান। এসময় অভিনেতার পক্ষে ২৬ বছর বয়সী সাচিন লিটলফেদার অস্কার গ্রহণ করে। কিন্তু পুরস্কার গ্রহণের সময় উপস্থিত দর্শকদের অনেকে সাচিনকে উদ্দেশ্য করে নানা কটুক্তিমূলক মন্তব্য করে। এসময়  বর্ণবাদী অঙ্গভঙ্গি ছাড়াও তাকে নির্যাতনের হুমকি দেওয়া হয়েছিল।

পঞ্চাশ বছর পর সেই অনাকাক্সিক্ষত ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছে অস্কার কর্তৃপক্ষ। এছাড়া একাডেমি মিউজিয়াম অফ মোশন পিকচার্স ১৭ সেপ্টেম্বর ‘অ্যান ইভনিং উইথ সচিন লিটলফেদার’ শিরোনামের একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে।  

সেই লিটলফেদারের সাথে বয়স এখন ৭৫। বর্তমানে তিনি অ্যামি হোমার সাথে প্রোগ্রামিংয়ে ব্যস্ত সময় পার করছেন।  

লিটলফেদার ১৯৭৩ সালে যেকোন একাডেমি পুরষ্কার অনুষ্ঠানের মঞ্চে দাঁড়ানো প্রথম আদিবাসী মহিলা হয়ে ওঠেন। তার বিখ্যাত ৬০ সেকেন্ডের ভাষণটি একাডেমি মিউজিয়ামের একাডেমি অ্যাওয়ার্ডস হিস্ট্রি গ্যালারিতে প্রদর্শিত হয়। তারকা হ্যালি বেরির পুরস্কার গ্রহণের  মতো অন্যান্য ঐতিহাসিক মুহূর্তগুলির সাথে তার ভাষণটি সেখানে প্রতিধ্বনিত হয়। 

বিদেশী ভাষার প্রথম সিনেমা হিসেবে বেস্ট পিকচার অস্কার জিতেছিল প্যারাসাইট। বং জুন হো পরিচালিত সিনেমাটিও একাডেমি মিউজিয়ামে প্রদর্শিত হয়।  এটি এক অনন্য সম্মাননা। 

 লিটলফেদারের বক্তব্যের জন্য দক্ষিণ ডাকোটাতে ১৯৭৩ সালে প্রতিবাদ সংঘটিত হয়েছিল। এর ফলে গত ৫০ বছর ধরে তাকে পেশাগতভাবে বয়কট, আক্রমণ, হয়রানি এবং বৈষম্যের শিকার হতে হয়েছিল।

একাডেমি মিউজিয়ামের সভাপতি জ্যাকলিন স্টুয়ার্ড বলেন, আমরা আনন্দিত এবং বিনীত যে শচীন এত উদারভাবে যাদুঘর এবং একাডেমির সাথে যুক্ত হয়েছেন।  ১৯৭৩ সালের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে তার অংশগ্রহণকে আমরা সম্মানের সাথে স্মরণ করি।  

এদিকে অস্কার একাডেমির প্রাক্তন সভাপতি ডেভিড রুবিন লিটলফেদারের কাছে ক্ষমা প্রার্থনা করে একটি চিঠি পাঠিয়েছেন।  



Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.