× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কেন হলিউডে কাজ করেননি পেদ্রো?

পরমেশ্বর রায় অয়ন

০১ জুলাই ২০২২, ২৩:০২ পিএম । আপডেটঃ ০১ জুলাই ২০২২, ২৩:০৫ পিএম

পেদ্রো আলমোডোভার।

পেদ্রো আলমোডোভার সমসাময়িক বিশ্বচলচ্চিত্রের একজন প্রভাবশালী পরিচালক। ‘অল অ্যাবাইউট মাই মাদার’, ‘টক টু হার’ এর মত সিনেমা দিয়ে অস্কারসহ পৃথিবীর বড় বড় চলচ্চিত্র পুরস্কারগুলো জিতেছেন তিনি। কিন্তু  আমেরিকান স্টুডিওগুলোর লোভনীয় অফার সত্ত্বেও তিনি এতদিন হলিউডে কাজ করেননি।   

‘সিস্টার অ্যাক্ট’ ও  ‘ব্রোকব্যাক মাউন্টেন’ এর মত সিনেমা পরিচালনার জন্য বিশাল অঙ্কের অর্থের অফার পেয়েছিলেন এই স্প্যানিশ পরিচালক। এরপরেও রাজি হননি পেদ্রো। কিন্তু কেন?

 বিনোদন ম্যাগাজিন ইন্ডিওয়্যারকে দেওয়া এক স্বাক্ষাৎকারে পেদ্রো জানান, তিনি হলিউডের স্টুডিও সিস্টেমকে বিশ্বাস করেন না। তিনি বলেন, এটিকে এক ধরণের দ্বন্দ্ব বলা যায়। হলিউড বাইরের প্রতিভা আনতে চায়, কিন্তু তারা (শিল্পী) সবসময়  যা করতে চায় ওরা (হলিউড) তা করতে দেয় না।

সাম্প্রতিক সময়ে অবশ্য এই কালজয়ী পরিচালক ইংরেজি ভাষায় সিনেমা নির্মাণের দিকে কিছুটা মনোযোগী হয়েছেন।  ২০২০ সালে টিল্ডা সুইন্টন অভিনীত শর্টফিল্ম ‘দ্য হিউম্যান ভয়েস’ দিয়ে তিনি ইংরেজি ভাষার চলচ্চিত্র নির্মাণ শুরু করেন। ৭২ বছর বয়সী পরিচালক আরও একটি ইংরেজি ভাষার সিনোমা  নির্মাণের দ্বারপ্রান্তে রয়েছেন।

 পেদ্রোর নতুন প্রকল্পটির নাম হচ্ছে ‘স্ট্রেঞ্জ ওয়ে অফ লাইফ’, আগস্টের শেষের দিকে যেটির শুটিং শুরু হবে। সিনেমাটিতে মধ্যবয়সী বন্দুকধারীদের জুটি হিসাবে ইথান হক এবং পেড্রো পাসকাল অভিনয় করবেন। বেশিরভাগ শুটিং স্পেনের আলমেরিয়া অঞ্চলের মরুভূমিতে সংঘটিত হবে, যেখানে সার্জিও লিওন বিখ্যাত ‘দ্য গুড, দ্য ব্যাড অ্যান্ড দ্য আগলি’ এর শুট করেছিলেন। 

এ প্রসঙ্গে পেদ্রো বলেন, আমি জানি না নতুন কাজটি  কেমন হতে যাচ্ছে। তবে এটি আমার নিজের জন্য বিশেষ কিছু হবে।

 গ্রীষ্মের শুরুতে তিনি জুমে এই প্রকল্পের জন্য একটি প্রাথমিক মহড়ার আয়োজন করেছিলেন। তবে সেই অভিজ্ঞতাকে সুখকর হয়নি তার। স্প্যানিশ পরিচালক বলেন, এটি মহড়া করার একটি ভয়ঙ্কর উপায় ছিল। তবে ওরা ঠিকঠাকভাবে কাজ করছিল।

পেদ্রো ‘এ ম্যানুয়াল ফর ক্লিনিং উইমেন’ নামে আরেকটি প্রকল্প নিয়ে কাজ করছেন যা লুসিয়া বার্লিনের একটি  ছোটগল্প থেকে অনুপ্রাণিত। কেট ব্লানচেট এতে অভিনয় করবেন বলে জানা যায়।  আগামী বছর এর কাজ শুরু হবে। পেদ্রো লকডাউনের সময় অন্য দু'জনের সাথে স্ক্রিপ্টটি শেষ করেছিলেন বলে জানান । তিনি বলেন, এই মুহূর্তে পশ্চিমা প্রজেক্টগুলোর দিকে মনোনিবেশ করছি। আমি জানি, আমি কীভাবে এটি তৈরি করতে চাই।  তবে শুটিংয়ের সময় আমি আরও কিছু আবিষ্কার করব।

‘ব্রোকব্যাক মাউন্টেন’ পরিচালনা করার সুযোগ প্রথম পেয়েছিলেন পেদ্রো। তবে সেটি পরিচালনা করতে না পারার আক্ষেপ নেই তার। তার ভাষ্য, আমি মনে করি অ্যাং লি একটি দুর্দান্ত সিনেমা তৈরি করেছেন।  কিন্তু আমি কখনই বিশ্বাস করিনি যে, প্রযোজকেরা আমাকে সম্পূর্ণ স্বাধীনতা দেবে। তারা বলেছিল, আপনি যা চান তা করতে পারেন।  তবে আমি জানতাম যে, কোথাও একটু  সীমাবদ্ধতা রয়েছে।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.