× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

যত রেকর্ড গড়ল ‘টপগান’

পরমেশ্বর রায় অয়ন

৩০ জুন ২০২২, ০২:১৮ এএম

টপগান: ম্যাভেরিক সিনেমার একটি দৃশ্য

টপগান: ম্যাভেরিক  বিশ্বব্যাপী  ১ বিলিয়ন ডলার আয়ের  মাইলফলক অতিক্রম করেছে। সিনেমাটি রেকর্ডের পর রেকর্ড ভাঙছে। ম্যাভেরিকের ব্যাপক সাফল্যের কারণে প্যারামাউন্ট ২০২২ সালের বক্স অফিস চার্টের শীর্ষস্থান দখল করেছে। শুধুমাত্রই যুক্তরাষ্ট্রেই এটি অভ্যন্তরীণভাবে ৫২০ মিলিয়নের ডলারের বেশি অর্থ আয় করেছে। বাজারে এটি ২৬% আধিপত্য বিস্তার করেছে।  

প্রায় ৪০ বছর আগে তৈরি হয়েছিল টপ গান। সেই সিনেমার নতুন সিক্যুয়াল  ম্যাভেরিক যেভাবে  অপ্রতিরোধ্য সাড়া ধরে রেখেছে, তা অনেককেই বিস্মিত করেছে। ২৭ মে প্রাথমিকভাবে থিয়েটারে রিলিজ হয় সিনেমাটি।  

করোনা মহামারীর সময় বিশাল বাজেটের অনেক নামী সিনেমা ওটিটি প্লাটফর্মগুলোতে মুক্তি দিতে বাধ্য হয়েছিল প্রযোজকেরা। কিন্তু প্যারামাউন্ট অনেকটা ঝুঁকি নিয়েই টপগানকে থিয়েটারে মুক্তি দেওয়ার পরিকল্পনা করেছিল। তাদের সেই পরিকল্পনা যে কতটা সঠিক ছিল, তা এই সিনেমাটির সাফল্যই বলে দিচ্ছে। এর মধ্যে সিনেমাটির ১৩% দর্শক আবার  থিয়েটারে ফিরে এসেছে। 

আজ অবধি ম্যাভেরিক অভ্যন্তরীণভাবে ৫২০ মিলিয়ন ডলারের বেশি এবং আন্তর্জাতিকভাবে ৪৮৬ মিলিয়ন ডলারের বেশি আয় করেছে যা বিশ্বব্যাপী ১ বিলিয়ন ডলারের বেশি। আয়ের দিক থেকে এটি জুরাসিক পার্ক, স্টার ওয়ার্স: দ্য লাস্ট জেডি এবং টাইটানিকের মত সিনেমার কাতারে প্রবেশ করেছে।   

 টম ক্রুজ অভিনীত ১৯৮৬ সালের টপ গান সিনেমাটি সেসময় ব্যাপক সাড়া ফেলেছিল। সেই সিনেমাটির সিক্যুয়ালকে নতুন প্রজন্মের কাছে একটু ভিন্ন আঙ্গিকে আনার চেষ্টা করেছে প্যারামাউন্ট। মার্ভেলের স্পাইডারম্যান:নো ওয়ে হোম-এর পর ম্যাভেরিক বিলিয়ন ডলার ক্লাবে প্রবেশ করা প্রথম সিনেমা। ফলে ২০২২ সালের সবচেয়ে বেশি আয় করা সিনেমা হওয়ার গৌরব অর্জন করল টম ক্রুজের এই মুুভি। 

এই ফিল্ম শুধু বক্স অফিসেই প্রত্যাশা ছাড়িয়েছে-ব্যাপারটা এমন না। ম্যাভেরিক ক্রুজের চার দশকের দীর্ঘ ক্যারিয়ারের সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্র হয়ে উঠেছে। অস্কার-মনোনীত ক্রুজ তার ক্যারিয়ারের শুরু থেকেই অসংখ্য ব্লকবাস্টার ক্লাসিকে অভিনয় করেছেন, যার মধ্যে রয়েছে রিস্কি বিজনেস, টপ গান, ডাস্টিন হফম্যানের বিপরীতে রেইন ম্যান, জ্যাক নিকোলসনের সাথে সাম গুড মেন এবং মিশন: ইম্পসিবল। 

ক্রুজের সর্বোচ্চ আয় করা চলচ্চিত্র হওয়ার পাশাপাশি টপ গান: ম্যাভেরিক হলো ইউকে, ফ্রান্স, অস্ট্রেলিয়াসহ আরও ২৫টি বাজারে  প্যারামাউন্টের বৃহত্তম অ্যাকশন মহাকাব্য। যদিও বিশ্ব চলচ্চিত্রের  দুটি বিশাল বাজার চীন এবং রাশিয়ায় এখনো মুক্তি পায় নি অ্যাকশনধর্মী সিনেমাটি। 

টপ গান: ম্যাভেরিক প্রযোজনা করেছে প্যারামাউন্ট, স্কাইড্যান্স এবং জেরি ব্রুকহেইমার ফিল্মস। এটি পরিচালনা করেছেন জোসেফ কোসিনস্কি। এর আগে কান ফিল্ম ফেস্টিভালে সিনেমাটির প্রিমিয়ার হয়েছিল। সেসময় ফেস্টিভালটির সম্মানজনক স্বর্ণপাম পুরস্কার পেয়েছিলেন টম ক্রুজ।

 


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.