× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সরিষার ভালো ফলনে খুশি চলনবিলের কৃষকরা

চলনবিল প্রতিনিধি

৩০ জানুয়ারি ২০২২, ০৭:৩৪ এএম

চলনবিল অধ্যুষিত সিরাজগঞ্জ, পাবনা ও নাটোর অঞ্চলে চলতি মৌসুমে সরিষার ভালো ফলন হচ্ছে। এ এলাকার হাটবাজারে সরিষা বিক্রিও হচ্ছে বেশ ভালো দামে। তাই সরিষার ভালো দাম ও ফলন পেয়ে খুশি চলনবিল এলাকার কৃষকরা। অতীতে এ এলাকার কৃষকরা বর্ষার পানি বিল থেকে নেমে যাওয়ার পর বোরো চারা রোপণের পূর্বপর্যন্ত প্রায় মাস দুয়েক জমি পতিত রাখতেন। কিন্তু বর্তমান সময়ে তারা জমি পতিত না রেখে এ সময়ে বাড়তি ফসল হিসেবে উচ্চ ফলনশীল সরিষা চাষে ঝুঁঁকেছেন।


সরিষা চাষ করে কৃষক যে উদ্বৃত্ত অর্থ পাচ্ছেন, তা দিয়ে বোরো চাষের খরচ উঠেও অতিরিক্ত টাকা থেকে যাচ্ছে। পাশাপাশি ব্যাপক পরিমাণ জমিতে সরিষা চাষ হওয়ায় তা দেশের ভোজ্য তেলের আমদানি নির্ভরতা কমাতেও ভূমিকা রাখছে।

খোঁজ নিয়ে জানা গেছে, সাম্প্রতিক বছরগুলোতে সিরাজগঞ্জের তাড়াশ, উল্লাপাড়া, রায়গঞ্জ, শাহজাদপুর, পাবনার চাটমােহর, ভাঙ্গড়া, ফরিদপুর, নাটোরের সিংড়াা, গুরুদাসপুরসহ বৃহত্তর চলনবিল এলাকায় প্রায় ৬০ হাজার হেক্টর জমিতে সরিষা চাষ হয়। এ এলাকার কৃষকদের সরিষা চাষে উদ্বুদ্ধ করতে সরকার হাজার হাজার কৃষকের মাঝে বিনামূল্যে প্রণোদনার বীজ ও সার বিতরণ করেছে। ইতোমধ্যে চলনবিল এলাকার জমিগুলোর সরিষা পেকে গেছে। জমি থেকে সরিষা উত্তোলনে কৃষকরা এখন ব্যস্ত সময় পার করছেন।


উপজেলার সগুনা ইউনিয়নের মাঝিড়া গ্রামের সরিষা চাষি আব্দুর রাজ্জাক জানান, এ বছর ৭ বিঘা জমিতে সরিষার আবাদ করেছেন তিনি। ইতোমধ্যে কিছু জমির সরিষা তুলেছেন। বিঘা প্রতি ৫ থেকে ৬ মন হারে ফলন পাচ্ছেন।

তিনি আরও জানান, এ জমি থেকে সরিষা তুলে বোরো ধান চাষ করবেন। বর্তান প্রতি মন সরিষা ২৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে। কৃষি শ্রমিক রহমান জানান, প্রতিবিঘা জমির সরিষা উত্তোলন বাবদ ১,৫০০ টাকা করে পা”েছন তারা। বিন্যাবাড়ি গ্রামের কৃষক মো. করিম জানান, এ এলাকার কেউ জমি চাষ করে সরিষা বপন করেন আবার কেউ কেউ বিনা চাষে পতিত জমিতে। বীজ ছিটিয়ে সরিষা আবাদ করেন। এবার মৌসুমের শুরুতে সরিষার খেতে পোকার আক্রমণ লক্ষ্য করা গেছে। তারপরও ফলন ভালো হচ্ছে।

তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা জানান, চলতি মৌসুমে কেবল তাড়াশেই ৪,৭৩০ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছে। ইতোমধ্যে সরিষা উত্তোলন শুরু হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে বৃহত্তর চলনবিল অঞ্চলেই ৬০ হাজার হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে।

কৃষককে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও ইউনিয়ন উপসহকারী কৃষি কর্মকর্তারা সরিষা চাষিদের যথাযথ পরামর্শ ও সহযোগিতা করছেন মাঠে থেকে। উ”চফলনশীল বারী-১৭ ও বারী-১৮ জাতের সরিষা চাষে উদ্বুদ্ধ করা হচ্ছে।




Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.