× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

গোপালগঞ্জে দিগন্ত জুড়ে সরিষা, কৃষকের মুখে হাসি

গোপালগঞ্জ প্রতিনিধি

১৮ জানুয়ারি ২০২২, ০৪:৩৯ এএম

হলুদের চাদরে ঢাকা বিস্তৃর্ন ফসলের মাঠ। চারিদিকে শুধু হলুদ আর হলুদ। হেমন্তের ফসল তুলতে না তুলতেই শীতের আগমনে সরিষার হলুদ ফুলে ভরে গেছে গোপালগঞ্জের মাঠ। চির সবুজের বুকে এ যেনো কাচা হলুদের আলপনা। যেদিকে চোখ যায় সেদিকেই যেনো ফুলের মেলা। মনে হবে-পৃথিবী বুঝি তার রঙ হারিয়েছে, শুধু কালের বিবর্তনে হলুদ রঙটা যেন এখনও টিকে আছে। এবার জেলার ৫ হাজার  হেক্টর জমিতে হলুদের সমারোহে সজ্জিত সরিষার প্রতিটি ফুলে দুলছে গোপালগঞ্জের কৃষকদের রঙিন স্বপ্ন

গোপালগঞ্জের পাঁচ উপজেলায় গ্রাম বাংলার সবুজের ফাঁকে ফাঁকে কেবল হলুদের সমাহার। কৃষকেরা বলছেন সরিষা এমন একটি ফষল যে একই জমিতে সরিষার পাশাপাশি মুসুরি, কলাই মটরশুটি সহ অন্যান্য ফষলও চাষ করা হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি সহ শারিরিক নানা উপকারিতার কারনে ভোজ্য তেল হিসাবেও এর ব্যবহার দিন দিন বাড়ছে। শীতের এই মৌসুমে সরিষা ক্ষেতে যেমন বানিজ্যিক ভাবে মধু চাষ করাহয়। পাশাপাশি সরিষার গাছ জ¦ালানি হিসাবেও ব্যবহার করা হয়। এদিকে সরিষা খেতের এই শোভা আরও বাড়িয়ে তুলেছে অসংখ্য মৌমাছির দল। গোপালগঞ্জ জেলার এই সৈন্দর্যকে চোখে দেখতে সৌখিন প্রকৃতি প্রেমিকেরা সরিষা ক্ষেতে বেড়াতেও আসছেন।     

শীতের মৃদু বাতাসে হঠাৎ দুলে উঠছে সরিষা খেত। আর তাতেই চারদিকে ছড়িয়ে পড়ছে সরিষা ফুলের মিষ্টি গন্ধ যা সবার মন কেড়ে নি”েছ। এমনই দৃশ্য দেখা গেছে গোপালগঞ্জ জেলার গ্রাম বাংলার মাঠে মাঠে। গত বছরের তুলনায় চলতি বছর সরিষার আবাদ বৃদ্ধি পেয়েছে। এসব সরিষা গাছে ইতোমধ্যে শোভা পা”েছ হলুদ সরিষা ফুল। এতে ভালো ফলনের স্বপ্ন দেখছেন গোপালগঞ্জের কৃষকেরা। গোপালগঞ্জ কৃষি সম্প্রসারন অধিদপ্তরের তথ্য মতে,  ফলন বেশি হওয়ার কারনে এ বছর জেলার বেশিরভাগ জমিতেই চাষ করা হয়েছে বারি ১৪ ও বারি ১৮ জাতের সরিষা।

গোপালগঞ্জ সদর, টুঙ্গিপাড়া, কাশিয়ানী, কোটালীপাড়া, মুকসুদপুর উপজেলার রাস্তার দু’পাশের জমিগুলোতেও সরিষার চাষ করা হয়েছে। এবার সরিষার ভালো ফুল ফুটেছে বলে ভালো ফলনও আশা করছেন কৃষকরা। প্রাকৃতিক দুর্যোগ না হলে চলতি মৌসুমে সরিষার বাম্পার ফলন হবে বলে আসা করেন গোপালগঞ্জের চাষীরা। সরিষা চাষ করে অল্প খরচে ভালো ফলন হওয়ায় দিন দিন সরিষা চাষে আগ্রহী হ”েছন গোপালগঞ্জের কৃষকরা।  

গোপালগঞ্জ সদর উপজেলার ঘোষেরচর গ্রামের কৃষক কবির লস্কর বলেনঃ এবছর আমি ২ বিঘা জমিতে জমিতে সরিষা চাষ করেছি । ভালো ফলন ও হয়েছে। জমিতে সরিষার পাশাপাশি মটরশুটি খেসারী কলই ও মুশুরি দিয়েছি । ভালো ফলন হলে সরিষা লাভজনক  একটা ফসল ।যদি আবহাওয়া অনূকুলে থাকে এবছর খুব লাভবান হবো ।

কাশিয়ানি উপজেলার ফুকরা গ্রামের কৃষক আবদুল আলী বলেন, দেশে ভোজ্য তেলের দাম বেড়েই চলেছে, তাই পরিবারের তেলের চাহিদা মেটাতে আমি সরিষার চাষ করেছি । গত বছর আমি ১৫  শতক জমিতে জমিতে সরিষা চাষ করি । এবছর আরো ১৫ শতক জমি বাড়িয়ে  মোট ৩০ শতক জমিতে সরিষার চাষ করেছি । ভালো ফলন ও হয়েছে ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড.অরবিন্দু কুমার রায় বলেন  উৎপাদন খরচ তুলনামূলক কম ও ভালো দাম পাওয়ায় গোপালগঞ্জে সরিষ চাষে ব্যপক সাড়া পড়েছে। সরিষার চাষের উপযুক্ত পরিবেশ বজায় থাকায় ফলন খুবই ভালো হয়েছে এ বছর। এ বছর জেলায় ৫ হাজার  হেক্টর জমিতে সরিষার চাষ করা হয়েছে।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.