× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সাপের দাপটে অসহায় চট্টগ্রামের মানুষ

০৪ ডিসেম্বর ২০২১, ০৭:১০ এএম

গ্রামজুড়ে সাপের দাপট। ঘরের মধ্যে, বিছানায়, পুকুর, রাস্তাঘাট—কোথায় নেই সাপ?  যেন সাপের ভয়ে পা ফেলাই আতঙ্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে। দিনে তো সাবধানে চলাফেরা করা যায়, কিন্তু রাতে! কী ভয়াবহ পরিস্থিতিতে পুরো গ্রামের মানুষ।

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামের মানুষ এখন সাপ আতঙ্কে ভুগছে। বোয়ালখালী থেকে কয়েক কিলোমিটার দূরের এ গ্রামে গত দু-মাস ধরে এ সমস্যা প্রকট হয়ে উঠেছে। অধিকাংশ মানুষই সাপের ভয়ে ঠিকমতো ঘুমাচ্ছেন না। যেন স্বপ্নেও তারা সাপ দেখছেন!

সারোয়াতলী গ্রামের অধিবাসী রনি চৌধুরী বলেন, যেদিকে যাবেন সেদিকেই সাপ। ঘরের মধ্যে, উঠানে, ছাদে, পুকুর, রাস্তাঘাট; সব জায়গাতেই। বাইক চালিয়ে বাসায় যাই। যখন তখন বাইকের সামনে পড়ে নানা ধরণের সাপ। সাপের কামড়ে ৮ দিন হাসপাতালে ছিলেন মীরা আইচ। তিনি বলছেন, ক্ষেতের আইলে কাজ করছিলাম। হঠাৎ পেছন থেকে কামড় দিল কিন্তু বুঝতে পারিনি। পরে হাসপাতালে নেয়ার পর ডাক্তার বললো বিষধর সাপে কামড়িয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৯ সালের রিপোর্টে বলা হয়েছিল, বাংলাদেশে বর্ষা মৌসুমে প্রতি বছর অন্তত পাঁচ লাখ আশি হাজার মানুষ সাপের দংশনের শিকার হন। এছাড়া অন্তত ছয় হাজার মানুষ মারা যান। প্রতি বন্যার সময় অর্থাৎ মে, জুন এবং জুলাই—এই তিন মাস সাপের দংশন এবং তার কারণে মৃত্যুর সংখ্যা বাড়ে।

কিন্তু বোয়ালখালীর মানুষ বলছেন সেখানে এই শীতের সময়ে সাপের উপদ্রবের কারণ ভিন্ন। এলাকার অনেকেই নিজ বাড়িতে এসিড রাখছেন, কিন্তু তাতেও কোন লাভ হচ্ছে না। এমন হচ্ছে, বাড়ির সবাই বসে গল্প করছে, তখনই উপরে টিনের চাল থেকে ঝুপ করে সামনে পড়ছে সাপ এমন ঘটনাও ঘটেছে কয়েকটি।

সারোয়াতলী গ্রামের অধিবাসী সাংবাদিক রমেন দাশ গুপ্ত বলেন, গ্রামটিতে একটি প্রাচীন খাল ছিল। সেই খালটি এক বছর ধরে সংস্কারের কাজ চলছে। যে কারণে খালের দু পাশে দীর্ঘকাল ধরে গড়ে ওঠা ঝোপ ঝাড় পরিষ্কার করা হয়েছে। মূলত এরপর থেকে অসংখ্য সাপ বেরিয়ে এসেছে। প্রথমে জমি পুকুরে দেখা যেত সাপের পর সাপ। এখন ঘর দোরে কিংবা বসতবাড়িতে উঠে আসছে।

সাপ বিশেষজ্ঞ ও চট্টগ্রাম মেডিকেল কলেজের ভেনোম রিসার্চ সেন্টারের বোরহান বিশ্বাস রমন বলছেন, এলাকাবাসীর ধারণাই ঠিক। সেখানে আসলেই সাপের থাকার জায়গা নষ্ট করে দেয়া হয়েছে বলেই সাপ ছড়িয়ে পড়েছে। 


বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুন নাহার জানান, এরই মধ্যে এ বিষয়ে খোঁজ নিয়েছেন তারা। ঝোপ জঙ্গল কাটা বন্ধ করতেও নির্দেশ দেওয়া হয়েছে। 


সূত্র: বিবিসি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.