× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

এক যুগ পর নিজস্ব কার্যালয়ে বরিশাল মেট্রোপলিটন পুলিশ

বরিশাল ব্যুরো

০২ ডিসেম্বর ২০২২, ০৫:০০ এএম

প্রতিষ্ঠার ১৩ বছর পরে আপন ঠিকানায় ফিরলো বরিশাল মেট্রোপলিটন পুলিশ (বিএমপি)। অর্থাৎ ভাড়ার ভবন ছেড়ে এবার নিজস্ব কার্যালয়ে স্থানাস্তর করা হয়েছে বিএমপির সদরদপ্তর। ইতিমধ্যে নতুন ভবনে অফিস কার্যক্রম শুরু করেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম। এছাড়াও সিটিএসবি এবং ডিবিসহ সংশ্লিষ্ট বিভাগের কার্যক্রমও শুরু হয়েছে নিজস্ব ভবনে।

গত বুধবার মেট্রোপলিটন পুলিশ কমিশনার কার্যালয়ের মালামাল স্থানান্তর করা হয়েছে নগরীর বান্দরোডের শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের বিপরিতে নির্মিত ৬ তলা বিশিষ্ট অত্যাধুনিক ভবনে। এমনটিই নিশ্চিত করেছেন বরিশাল মেট্রোপলিটন (বিএমপি) কমিশনার মো. সাইফুল ইসলাম।

তিনি বলেন, নতুন ভবনটি এখনো হস্তান্তর করেনি গণপূর্ত বিভাগ। তবে এখন যে অবস্থায় আছে তাতে সেখানে অফিস কার্যক্রম পরিচালনা করা সম্ভব। তাই বর্তমানে আমতলার মোড়ে যেখানে মেট্রোপলিটন পুলিশের অস্থায়ী কার্যালয় ছিলো সেই ভবন মালিককে আমরা ভবন ছেড়ে দেয়ার বিষয়টি আগেভাগেই জানিয়ে দিয়েছি। তবে আনুষ্ঠানিক উদ্বোধনের জন্য কিছুটা সময় লাগবে বলে জানান তিনি। এখানে বসেই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে। আশা রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়কে দিয়ে মেট্রোপলিটন পুলিশের নতুন ভবন উদ্বোধন করানোর।

তিনি আরও বলেন, নিজস্ব কার্যালয়ে মেট্রোপলিটন পুলিশের কার্যক্রমকে আরও যেমন গতিশীল করবে তেমনি বছরে সরকারের ভাড়া বাবদ প্রায় কোটি টাকা রক্ষা পাবে বলে মন্তব্য করেছেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম।

বরিশাল গণপূর্ত বিভাগ সূত্রে জানা গেছে, ‘নগরীর বান্দ রোডে শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের বিপরিতে এবং পানি উন্নয়ন বোর্ড কার্যালয়ের পাশে নির্মাণ করা হয়েছে ৬ তলা বিশিষ্ট অত্যাধুনিক নগর পুলিশ কমিশনার কার্যলয় ভবনটি। স্বরাস্ট্র মন্ত্রণালয়ের অধিনে বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে নির্মিত হয়েছে এই ভবনটি। নবনির্মিত আধুনিক প্রযুক্তি সম্পূর্ন মেট্রোপলিটন পুলিশ কমিশনার কার্যালয় ভবনটি নির্মাণে প্রথম পর্যায়ে ১০ কোটি এবং পরে আরও ১৩ কোটি টাকাসহ সর্বমোট ২৩ কোটি টাকা বরাদ্ধ দেয়া হয়।

বরিশাল গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. কামরুল হাছান বলেন, মেট্রোপলিটন পুলিশ সদরদপ্তর এবং রূপাতলী এলাকায় মেট্রোপলিটন পুলিশ লাইন্স নির্মাণ প্রকল্পটি সুষ্ঠ ও সুন্দরভাবে সম্পূর্ন করতে গণপুর্ত বিভাগ কাজ করছে। আগামী বছরের জুনে মেট্রোপলিটন পুলিশ লাইন্সের কাজ সম্পন্ন হবে এবং এটি সংশ্লিষ্টদের কাছে হস্তান্তর করা হবে। তবে মেট্রোপলিটন পুলিশ সদরদপ্তর নির্মাণ প্রকল্পের কাজ এরিমধ্যে সম্পন্ন হয়েছে। তবে এখনো ভবনটি আমরা হস্তান্তর করতে পারিনি।

ডিসেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে হস্তান্তর করা সম্ভব হবে জানিয়ে গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী বলেন, ‘হস্তান্তরের আগেই কার্যালয়টি ব্যবহারের জন্য বিএমপি কমিশনার মহোদয় আমাদের সাথে কথা বলেছি। এমনকি আজ (৩০ নভেম্বর) থেকে তিনি নতুন ভবনে অফিস করবেন বলে আমাকে জানিয়েছে। ভবনটির এখন যে পরিস্থিতিতে তাতে সেখানে অফিস কার্যক্রম পরিচালনা সম্ভব।

উল্লেখ্য, বরিশাল মহানগরের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ২০০৯ সালে বরিশাল সিটি কর্পোরেশনের ৩০টি ওয়ার্ড, সদর উপজেলার সবকটি ইউনিয়ন এবং বাবুগঞ্জ উপজেলার কয়েকটি ইউনিয়ন নিয়ে বরিশাল মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম শুরু হয়। বর্তমানে মেট্রোপলিটন পুলিশের অধিনে কোতয়ালী মডেল, এয়ারপোর্ট, কাউনিয়া এবং বন্দর থানা রয়েছে।

এছাড়াও পুলিশি সেবার মান বৃদ্ধির লক্ষ্যে ২০১৮ সালে নতুন ৪টি থানা করার প্রস্তাবনা পুলিশ সদরদপ্তরে পাঠানো হয়েছে। প্রস্তাবিত থানাগুলো হলো- রূপাতলী, বরিশাল বিশ্ববিদ্যালয়, চরমোনাই এবং কাশিপুর থানা।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.