× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মাদারীপুরে বিশ্ব এইডস দিবসে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা

মাদারীপুর প্রতিনিধি

০১ ডিসেম্বর ২০২২, ০৭:৫৪ এএম

অসমতা দূর করি, এইডস মুক্ত বিশ্ব গড়ি’ এ প্রতিপাদ্য নিয়ে মাদারীপুরে বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শেখ হাসিনা মহাসড়কের গুরুত্বপূর্ণ একটি অংশ প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্য বিভাগের আয়োজনে মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন মাদারীপুরের সিভিল সার্জন ডা. মুনীর আহমদ খান, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার এস এম খলিলুজ্জামান, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইকরাম হোসেন, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. নূরে আলম, মাদারীপুরের সিভিল সার্জন অফিসের পরিসংখ্যানবিদ মীর রিয়াজ আহমেদ। এ ছাড়াও জেলা তথ্য কর্মকর্তা, সহকারী পরিচালক (সমাজসেবা), জেলা মহিলা বিষয়ক কর্মকর্তাসহ সরকারি-বেসরকারি অফিসের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা জানায়, ১৯৮৮ সালে গঠন করা হয় আন্তর্জাতিক এইডস সোসাইটি এবং সে বছরই ১ ডিসেম্বরকে বিশ্ব এইডস দিবস হিসাবে ঘোষণা করা হয়। সেই থেকে এ দিবস পালনের সূচনা হয়।

এইডস (অ্যাকুয়ার্ড ইমিউনো ডেফিসিয়েন্সি সিনড্রোম) হলো এক ধরনের ভাইরাস দ্বারা সৃষ্ট রোগ। এ রোগ এইচআইভি নামক ভাইরাসের কারণে হয়ে থাকে। এইচআইভি এমন একটি ভাইরাস, যা মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে নষ্ট করে দেয়।তাছাড়া এ ভাইরাসটি রক্তের সাদা কোষ নষ্ট করে দেয়, যার ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অকার্যকর হয়ে পড়ে। এইচআইভিতে আক্রান্ত হওয়ার চূড়ান্ত পরিণতি হচ্ছে এইডস রোগে আক্রান্ত হওয়া। তবে এইচআইভি ও এইডস কিন্তু একই নয়। এইচআইভি একটি ভাইরাস এবং এইডস একটি অসুস্থতা, যা এইচআইভির কারণে হয়ে থাকে। এ সময় এইডস সম্পর্কে সকলকে সচেতনতা বাড়ানোর পরামর্শও সভা থেকে দেওয়া হয়।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.