× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সরিষার বাম্পার ফলনের আশায় কাজিপুরের কৃষক

সিরাজগঞ্জ প্রতিনিধি

২২ জানুয়ারি ২০২২, ০২:৪২ এএম । আপডেটঃ ২২ জানুয়ারি ২০২২, ০২:৪৮ এএম

সিরাজগঞ্জের কাজিপুরে চলতি রবি মৌসুমে উপজেলার ১২টি ইউনিয়নে কম বেশি সব জমিতে সরিষার আবাদ হয়েছে। বিশেষ করে যমুনা এপারে সরিষার বাম্পার ফলনের আশা করছে কৃষকরা। বোরো আবাদের আগে ভাগে সরিষা তুলতে চায় কৃষকরা। অর্থকরি এই ফসলের জন্য তেমন একটা সার প্রয়োগ করতে হয়না।

উর্বর জমিতে খুব সহজেই সরিষা রোপন করার পর তা বেড়ে ওঠে। ফলনও বেশ ভালো হয়। উপজেলার সোনামুখি, মাইজবাড়ি, চালিতাডাঙ্গা, কাজিপুর সদর ইউনিয়নের বিভিন্ন এলাকায় মাঠে মাঠে সরিষা চাষাবাদ লক্ষ্য করা গেছে। কথা হয় মাইজবাড়ি ইউনিয়নের পাইকরতলী গ্রামের কৃষক শাহাজাহান আলীর সাথে, তিনি বলেন, আবহাওয়া ভালো থাকায় কৃষি অফিসের সঠিক সময়ে সার ও বিভিন্ন পরামর্শ পাওয়ায় সরিষার বাম্পার ফলন হয়েছে। আমি ৪০ শতক জমিতে দেশী সরিষা চাষাবাদ করেছি। খুব ভালো ফলন হয়েছে।

পাইকরতলী গ্রামের আরেক কৃষক নায়েব আলী বলেন, আমি কৃষি অফিসের বীজ পেয়ে ৪০ শতক জমিতে চাষাবাদ করেছি আমাকে সারও দিয়েছে, তাছাড়া উপ সহকারী কৃষি অফিসার শাহীন আলম সবসময় আমাদের পরামর্শ দিয়েছে। আমার সরিষার ফলনও ভালো হয়েছে। এখন ঘরে তুলতে পারলে ভালো। ২০২১-২০২২ অর্থবছরে রাজস্ব খাতের আওতায় চাষাবাদ করা কাজিপুর সদর ইউনিয়নের মেঘাই গ্রামের কৃষক লাল মিয়া জানান, আমি ১ বিঘা জমিতে বারি সরিষা ১৭ আবাদ করেছি। ফলনও ভালো হয়েছে। কৃষি অফিস থেকে সার ও বীজ পেয়ে কাজে লাগিয়ে ভালই হয়েছে। তাছাড়া কৃষি অফিসার স্যারেরা সব সময় পরামর্শ দিয়েছে। কোন দুর্যোগ না হলে ফসল ঘরে তুলতে পারব।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায় ‘চলতি রবি মৌসুমে ৮৯০ হেক্টর জমিতে সরিষার আবাদ লক্ষমাত্রা ধরা   হয়েছে। গত বছরে রবি মৌসুমে সরিষার আবাদও ভালো হয়েছিল। এবার কাজিপুরে বিভিন্ন জাতের সরিষা চাষাবাদ করা হয়েছে যেমন: টরি-৭, বারি-৯, বিনা সরিষা-৪, বিনা সরিষা-৯, বারি-১১, বারি-১৪, বারি-১৫, বারি -১৭। এছাড়া এসব জাতের মধ্যে বারি-১৪,১৭ জাতের নতুন উদ্ভাবিত বেশি ফলনশীল সরিষার আবাদ করা হয়েছে। এতে ফলনের মাত্রা ও বেশি হবে। আবহাওয়া অনুকূলে থাকায় উৎপাদন লক্ষমাত্রার চেয়ে বেশি ফলনের আশা করছে কৃষকরা। প্রতি বিঘায় ৮ থেকে ৯ মনের সম্ভবনা রয়েছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রেজাউল করিম জানান, রবি মৌসুমে সব রকম ফসলের পাশাপাশি এখন সরিষার আবাদ বাড়ছে। তিনি বলেন, রবি মৌসুমে এবার আবহাওয়া অনুকূলে থাকায় ফলনও ভালো হবে। এ মৌসুমে সরিষা চাষাবাদে কৃষি অফিস থেকে মাঠ পর্যায়ে উপ সহকারী কৃষি কর্মকর্তারা সঠিকভাবে কৃষকদের বিভিন্ন সময়ে প্রয়োজনীয় পরামর্শ, তদারকি ও সহযোগিতা করেছেন। বিভিন্ন সময়ে প্রণোদনার আওতায় কৃষকদের বিনামূল্যে সারও বীজ দেওয়া হয়েছে। এবার আশানুরুপ ফলন পাবে কৃষকরা।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.