× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নেত্রকোনায় নারীর সক্ষমতা বৃদ্ধি ও ক্ষমতায়ন বিষয়ক কর্মশালা

নেত্রকোনা প্রতিনিধি

০৬ জুলাই ২০২২, ০৭:২২ এএম

ইন্টারন্যাশনাল বাংলাদেশের জলবায়ু সহনশীল কর্মসূচির আওতায় স্থানীয় জনগোষ্টীর সক্ষমতা বৃদ্ধি এবং নারীর ক্ষমতায়নের লক্ষ্যে ‘‘এডভান্সিং দি লিডারশিপ অব উইমেন এন্ড গার্লস টুওয়ার্ডস বেটার

হেলথ এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স থথ নামে নতুন একটি প্রকল্পের কাজ হাতে নিয়েছে। প্রকল্পটি নেত্রকোনা, সিলেট, সুনামগঞ্জ ও কিশোরগঞ্জ জেলার দুর্যোগপ্রবন এলাকায় বাস্তবায়িত হচ্ছে।

উক্ত প্রকল্পের আওতায় হেলথ ফ্যাসিলিটি এ্যাসেসমেন্ট টুলস সেয়ারিং করার লক্ষ্যে ০৫ জুলাই ২০২২ ইং অত্র জেলায় অবস্থিত সাবলম্বী উন্নয়ন সমিতি হল রুমে নেত্রকোণা জেলা স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পনা বিভাগ ও জেলা ত্রান ও পুনর্বাসন বিভাগের সহযোগীতায় পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল বাংলাদেশ দিনব্যাপি এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা: মো: সেলিম মিয়া, ডা: বাবুল চন্দ্র সরকার, এডি(সিসি), নেত্রকোণা।

এছাড়াও মদন, মোহনগঞ্জ ও খালিয়াজুরী উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বৃন্দ ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এ কর্মশালায় উপস্থিত ছিলেন।

এ সময় সিভিল সার্জন বলেন, ‘‘জলবায়ু পরিবর্তনের কারনে বিভিন্ন দুর্যোগ হচ্ছে এবং এই দুর্যোগের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে নারী, শিশু ও কিশোরীরা। সুতরাং যে কোন দুর্যোগে তাদেরকে সুরক্ষিত রাখতে আগে থেকেই বিভিন্ন পরিকল্পনা করতে হবে। এডভান্সিং দি লিডারশিপ অব উইমেন এন্ড গার্লস টুওয়ার্ডস বেটার হেলথ এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স প্রকল্পের ম্যানেজার মো: আলমগীর হায়দার প্রকল্পের বিস্তারিত তথ্য পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেসনের মাধ্যমে উপস্থাপন করেন।

পরবর্তিতে পাথফাইন্ডার ও সুখী জীবন প্রকল্প সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন বিপ্লব কুমার সাহা, এমইএল কোঅর্ডিনেটর, সুখী জীবন, পাথফাইন্ডার। এডভান্সিং দি লিডারশিপ অব উইমেন এন্ড গার্লস টুওয়ার্ডস বেটার হেলথ এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স প্রকল্পের এমইএল অফিসার আরিফ আজাদ খান অডিয়েন্সে ফ্যসিলিটি এ্যসেসমেন্ট এর উদ্দেশ্য, ডাটা কালেকসন টুলস ও মেথড, ডাটা কালেকসন প্রশ্নের ধরন, হেলথ ফ্যাসিলিটি কাভারেজ ইত্যাদি বিষয় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেসনের মাধ্যমে উপস্থাপন করেন।

পরিশেষে অংশগ্রহনকারীগণ প্রজেক্টের বিভিন্ন বিষয়ে তাদের মতামত, পরামর্শ ও সুপারিস সমূহ তুলে ধরেন। কর্মশালাটি সঞ্চালনা করেন বকসী, রেজিলিয়েন্স অফিসার, এডভান্সিং দি লিডারশিপ অব উইমেন এন্ড গার্লস টুওয়ার্ডস বেটার হেলথ এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স মো: মিজানুর রহমান।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.