× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কুমিল্লায় জমেনি পশুর হাট

খামারেই চলছে বেঁচাকেনা

কুমিল্লা প্রতিনিধি

০৬ জুলাই ২০২২, ০৫:১২ এএম

ঈদের আর মাত্র ৩ দিন বাকী থাকলেও কুমিল্লায় কোরবানির পশুর হাটে বেঁচাকেনা এখনো জমে উঠেনি। ঝক্কিঝামেলা এড়াতে এবার খামারে গিয়ে গরু পছন্দ করে কেনাকাটায় ঝুঁকছেন ক্রেতারা। যে কারণে এখন কিছুটা হতাশ হাটের গরু বিক্রেতারা। যার প্রভাব লক্ষ্য করা গেছে কুমিল্লার বিভিন্ন বাজারে। বুধবার ও তার আগের দিন মঙ্গলবার কুমিল্লার বিভিন্ন এলাকার বাজার ঘুরে দেখা গেছে গরু বিক্রির মন্দা ভাব। বাজারগুলোতে চাহিদা অনুযায়ী মোটামুটি গরু থাকলেও বিক্রি অনেকটাই কম। 

বিক্রেতারা বলছেন, ধারণার অর্ধেক দামেও গরু বিক্রি করতে পারছেন না তারা। যদিও ক্রেতা এবং ইজারাদাররা বলছেন, কোবানির পশুর দাম স্বাভাবিক রয়েছে। শেষমুহুর্তে জমে উঠবে বেচা-কেনা।

এদিকে খামারের পাশাপাশি অনলাইনে ফেসবুকে বিক্রির বিজ্ঞাপন দিয়ে ব্যক্তিগত ভাবে গরু-ছাগল বেঁচাকেনা করছেন অনেকেই। খামার ও ব্যক্তিগত পশুপালনকারীরা বিজ্ঞাপনে লাইভ ওয়েট দিয়ে গরু বা ছাগলের সম্ভাব্য দাম বেঁধে দিয়ে আকর্ষণ করছেন ক্রেতাদের, কেউ কেউ নির্ধারিত দামে গরু কিনলে পরিবহন ভাড়া ফ্রিসহ নানান উপহারের ঘোষনাও দিচ্ছেন। যে কারনে হাটে গিয়ে ভিড়ের ঝক্কি ঝামেলা পোহানোর চেয়ে খামারে গিয়ে গরু কেনার প্রতি ঝুঁকছেন ক্রেতারা।   

বুধবার কুমিল্লায় কয়েকটি কোরবানির পশুর হাঁটে সরেজমিনে গিয়ে এবং খবর নিয়ে জানা গেছে, বাজারগুলোতে একদিকে গরুর সংখ্যা যেমন কম; তেমনি নেই ক্রেতাদের আনা-গোনাও। যারাই বাজারে আসছে দাম দর করে চলে যাচ্ছেন। যদিও ক্রেতাদের অভিযোগ বিক্রেতারা গরুর দাম হাঁকছেন অনেক বেশি।

সাহেবাবাদ বাজারের ইজারাদার দুলাল হোসেন সরকার বলেন, বাজার এখনো জমে উঠেনি। দুয়েকদিন পর থেকে কেনাকাটা বাড়বে। মানুষজন যারাই আসছে, তারা মূলত দাম জানতে চাইছে। আরো কয়েকদিন পর হয়তো কিনবে। শুনেছি যারাই কিনছেন খামার থেকে কিনছেন। এবার বাজার বেশ চড়াই মনে হচ্ছে। দেখা যাক সামনে দিনগুলোতে কি হয়।

নাঙ্গলকোট উপজেলার ছড়িয়া বাজারে গিয়ে অবশ্য কিছুটা ভিন্ন চিত্র দেখা গেছে। বাজারে পর্যাপ্ত গরু থাকলেও দাম নিয়ে হতাশ বিক্রেতারা। তারা বলছেন, অর্ধেক দামে বিক্রি করতে হচ্ছে গরু। কারণ হাতে আরো কিছুদিন সময় থাকায় ক্রেতারা এখনো বাজারমুখি হচ্ছেন না। আর যারাই আসছেন তারা দাম পরখ করে চলে যাচ্ছেন।

সরকারি হিসাবে কুমিল্লায় চাহিদা মেটাতে দেশীয় পশুর সংখ্যা পর্যাপ্ত রয়েছে। তারপরও প্রতিবছর ভারত থেকে অবৈধ পথে গরুর কারণে চাহিদা কমে যায় স্থানীয় খামারে লালন-পালন করা গরু-ছাগলের। যে কারণে অনেক খামারীকেই হাটে গরু বিক্রি না করে ফিরিয়ে নিয়ে যেতে হয়।

ভারত থেকে আসা গরুর কারণে দেশীয় খামারীরা লোকসানের মুখে পড়তে পারে- এমন আশঙ্কা জানিয়ে সেইফ ক্যাটল ফার্মের সত্ত্বাধিকারী নাহিদ হোসেন জানান, এখনো পর্যন্ত বাজারে গরুর দাম খামারীদের অনুকূলে আছে। তবে যদি জেলার প্রধান প্রধান বাজারগুলোতে ভারতীয় গরুর সংখ্যা বেড়ে যায় তাহলেই খামারীদের জন্য বিপদ। আমরা আশা করছি ভারত থেকে গরু আসা ঠেকাতে প্রশাসন সচেষ্ট থাকবে।

কুমিল্লা জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এবার ঈদে কুমিল্লায় কোরবানীর পশুর চাহিদা ২ লাখ ৪৮ হাজার। এর বিপরীতে জেলায় মজুদ আছে ২ লাখ ৫৮ হাজার ৪৩২টি। এবারের ঈদের জন্য জেলাজুড়ে স্থায়ী পশুর হাট আছে ৭৫টি এবং অস্থায়ী হাটের অনুমোদন দেওয়া হয়েছে ৩৭৯টি। তবে জেলা প্রশাসন থেকে কঠোরভাবে নির্দেশনা দেওয়া হয়েছে কোনো শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে এবং মহাসড়কের পাশে কোরবানির পশুর হাট বসানো যাবেনা। উল্লেখ্য, আগামী ১০ জুলাই পবিত্র ঈদ উল আযহা অনুষ্ঠিত হবে। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.