× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

চুয়েটে উদ্বোধন হলো শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর

চট্টগ্রাম ব্যুরো

০৬ জুলাই ২০২২, ০৪:৪০ এএম । আপডেটঃ ০৬ জুলাই ২০২২, ০৫:০২ এএম

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) স্থাপিত শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের উদ্বোধন করা হয়েছে। আজ বুধবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়াল অনুষ্ঠানে যুক্ত হয়ে এ উদ্বোধন ঘোষণা করেন। একই সঙ্গে শেখ জামাল ও রোজী জামালের নামে দুটি পৃথক ডরমিটরির উদ্বোধন করেন তিনি।

অনুষ্ঠানে আরও সংযুক্ত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। স্বাগত বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। অনুষ্ঠানটি গণভবন, আইসিটি মন্ত্রণালয় ও চুয়েট তিন প্রান্ত থেকে একযোগে অনলাইন মাধ্যমে অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রান্ত থেকে চট্টগ্রাম-৬ সংসদীয় আসনের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী, চুয়েটের উপাচার্য মোহাম্মদ রফিকুল আলম, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকসহ সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিত্ব, চুয়েটের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থী এবং শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের উপকারভোগী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ গ্র্যাজুয়েট তৈরির মাধ্যমে ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে এই ইনকিউবেটর ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

জানা গেছে, এ প্রকল্পের মধ্যে আছে ১০ তলা পর্যন্ত ডিম্বাকৃতির ইনকিউবেশন ভবন। এর প্রতি ফ্লোর ৫ হাজার বর্গফুট করে মোট ভবনের আয়তন ৫০ হাজার বর্গফুট। শেখ জামাল ও রোজী জামালের নামে নারী ও পুরুষদের জন্য রয়েছে পৃথক দুটি চারতলা–বিশিষ্ট ডরমিটরি। প্রতি ডরমিটরিতে ৪০টি কক্ষ আছে। দুটি ভবনের মোট আয়তন ৪০ হাজার বর্গফুট। আরও আছে ছয়তলা মাল্টিপারপাস প্রশিক্ষণ ভবন, যার প্রতি ফ্লোর ৬ হাজার বর্গফুট করে মোট আয়তন ৩৬ হাজার বর্গফুট। এই ইনকিউবেটরের মাধ্যমে ইন্ডাস্ট্রি ও একাডেমিয়ার মাঝে একটা সেতুবন্ধ সৃষ্টি হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

ইনকিউবেশন ভবনের মধ্যে রয়েছে স্টার্টআপ জোন, আইডিয়া বা ইনোভেশন জোন, ইন্ডাস্ট্রি-একাডেমিক কোলাবোরেশন জোন, ব্রেইনস্ট্রর্মিং জোন, ই-লাইব্রেরি, ডেটা সেন্টার, রিসার্চ ল্যাব, বঙ্গবন্ধু কর্নার, প্রদর্শনী সেন্টার, ভিডিও কনফারেন্সিং কক্ষ ও সভাকক্ষ।

এ ছাড়া এই ভবনে উদ্যোক্তা ও গবেষকদের কাজের সুবিধার্থে একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ল্যাব, একটি মেশিন লার্নিং ল্যাব, একটি বিগ ডেটা ল্যাব, অপটিক্যাল ফাইবার ব্যাকবোন, একটি সাবস্টেশন ও সোলার প্যানেল রয়েছে। এর বাইরে ব্যাংক ও আইটি ফার্মের জন্য পৃথক কর্নার, অত্যাধুনিক সাইবার ক্যাফে, ফুড কোর্ট, ক্যাফেটেরিয়া, রিক্রিয়েশন জোন, মেকার স্পেস, ডিসপ্লে জোন, মিডিয়া কাভারেজ জোন, নিজস্ব পার্কিং–সুবিধা রয়েছে ইনকিউবেশন ভবনে।

মাল্টিপারপাস প্রশিক্ষণ ভবনে ২৫০ জনের ধারণক্ষমতার অডিটোরিয়াম, ৩০ জনের ধারণক্ষমতাসম্পন্ন পৃথক ৮টি কম্পিউটার ল্যাব কাম সেমিনার কক্ষ রয়েছে। আর ডরমিটরি ভবনের একটি পুরুষ ও অন্যটি নারীদের জন্য। প্রতিটি ডরমিটরিতে ৪০টি কক্ষ রয়েছে।

শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের পরিচালক মোহাম্মদ মশিউল হক জানান, গবেষণা উদ্ভাবন এবং উদ্যোক্তা তৈরির কার্যকর ব্যবস্থা হিসেবে বিশ্ববিদ্যালয়ভিত্তিক এই আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন করা হয়েছে। এই ইনকিউবেটর তৈরির উদ্দেশ্যে হলো দেশে তথ্যপ্রযুক্তি খাতে সফল উদ্যোক্তা তৈরি, বিশ্ববিদ্যালয় পর্যায়ে গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রমকে উৎসাহিত করা, ইন্ডাস্ট্রি-একাডেমিয়া কোলাবোরেশনকে সমৃদ্ধ করার মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বব্যাপী বাংলাদেশের সুযোগ আরও অবারিত করা এবং সর্বোপরি তথ্যপ্রযুক্তি খাতে আয় প্রত্যাশিত মাত্রা অর্জন।

শিক্ষার্থীরা আশা করছেন, এখান থেকেই উদ্ভাবিত হবে নতুন নতুন প্রযুক্তির ধারণা। তৃতীয় বর্ষের শিক্ষার্থী গোলাম রাব্বানী বলেন, এই প্রকল্প বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের উন্নত প্রযুক্তি সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছে, যা ব্যবহার করে শিক্ষার্থীরা চতুর্থ শিল্পবিপ্লবে বাংলাদেশকে একটি শক্ত অবস্থানে নিয়ে যাবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ হাই–টেক পার্ক কর্তৃপক্ষের তত্ত্বাবধানে ১১৭ দশমিক ৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই ইনকিউবেটর বিশ্ববিদ্যালয় পর্যায়ের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটর।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.