× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষজ্ঞ চিকিৎসকসহ ৫৭ পদ শূন্য

চিকিৎসকের অভাবে চালু হয়নি অপারেশন থিয়েটার!

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

০৬ জুলাই ২০২২, ০২:২৩ এএম

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসকসহ জনবল সংকটের কারণে চিকিৎসাসেবা কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে। ফলে কাঙ্খিত স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন চিকিৎসা নিতে আসা রোগীরা।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৩১ শয্যা থেকে ৫০ শর্য্যায় উন্নিত করা হলেও শুধুমাত্র প্রয়োজনীয় সংখ্যক বিশেষজ্ঞ চিকিৎসক, চিকিৎসকসহ জনবল সংকটের কারণে কাঙ্খিত স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন স্বাস্থ্যসেবা নিতে আসা বিভিন্ন এলাকার রোগীরা।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, স্বাস্থ্য কমপ্লেক্সটি ৩১ শর্য্যা থেকে ৫০ শয্যায় উন্নীত হওয়ার পর থেকেই কার্ডিওলজী, শিশুরোগ. সার্জারী, চক্ষুবিদ্যা, গাইনী, স্কিন এণ্ড ডিডি, অর্থোপেডিক, মেডিসিন, সার্জারী, ইএনটি ও এ্যানেসথেশিয়াস এই ১১ টি পদের বিপরীতে ১১ জন বিশেষজ্ঞ চিকিৎসক থাকার কথা। কিন্তু শুধুমাত্র এ্যানেসথেশিয়া পদে একজন চিকিৎসক থাকলেও শূন্য রয়েছেন ১০ জন বিশেষজ্ঞ চিকিৎসকের পদ। 

একইভাবে স্বাস্থ্য কমপ্লেক্সটিতে ১৬ জন মেডিকেল অফিসারের পদ থাকলেও কর্মরত রয়েছেন মাত্র ৯ জন, মেডিকেল টেকনোলজিস্টের ৭ জনের পদ থাকলেও কর্মরত আছেন ৫ জন,  ৩০ জন নার্সের স্থলে কর্মরত আছেন ২৫ জন, ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রসহ সর্বমোট ৯৩ জন তৃতীয় শ্রেণির কর্মচারির স্থলে কর্মরত আছেন ৬৮ জন, ১৯ জন চতুর্থ শ্রেণির কর্মচারির স্থলে কর্মরত আছেন ১০ জন। এতে সর্বমোট ১৮৬ টি পদের মধ্যে ১০ জন বিশেষজ্ঞ চিকিৎসক ও ৭ জন মেডিকেল অফিসারসহ ৫৭ টি পদেই শূন্য রয়েছে। 

ভৌগলিক কারণে ফুলবাড়ী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সটির সাথে পাশাপাশি এবং যোগাযোগ ব্যবস্থা সহজতর হওয়ায় পার্বতীপুরের হামিদপুর, হরিরামপুর ও মোস্তফাপুর, নবাবগঞ্জের জয়পুর ও কুশদহ, বিরামপুরের খানপুর ইউনিয়নসহ বড়পুকুরিয়া কয়লাখনি, বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র, মধ্যপাড়া পাথরখনি, বিনোদন কেন্দ্র স্বপ্নপূরীর এলাকার মানুষকে ফুলবাড়ী উপজেলার স্বাস্থ্য কমপেক্সেই স্বাস্থ্যসেবা নিতে হয়। 

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ব্যবস্থাপনা কমিটির সদস্য অমর চাঁদ গুপ্ত অপু বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি’র সার্বিক সহযোগিতায় স্বাস্থ্য কমপ্লেক্সটির উন্নয়ন কার্যক্রম অব্যাহত রয়েছে। ইতোমধ্যে ৭জন চিকিৎসক যোগদান করেছেন। আগামীতে বিশেষজ্ঞ চিকিৎসক পদায়ণের জন্য চেষ্টা চলছে। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মশিউর রহমান বলেন, বর্তমানে যে সংখ্যক জনবল রয়েছে তা দিয়েই রোগীদে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। অপারেশন থিয়েটারে আরো কিছু যন্ত্রপাতির প্রয়োজন রয়েছে। প্রয়োজনীয় যন্ত্রপাতিসহ বিশেষজ্ঞ চিকিৎসক পাওয়া গেলেই অপারেশন কার্যক্রম শুরু করা সম্ভব হবে। বিষয়টি নিয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এছাড়াও ফুলবাড়ীসহ পার্শ্ববর্তী চার উপজেলার কিছু অংশের জনগণের চিকিৎসাসেবা এই স্বাস্থ্য কমপ্লেক্সে করা হলেও এরজন্য বাড়তি ওষুধ কিংবা অন্যান্য সরঞ্জামাদি বরাদ্দ দেওয়া হয় না।





Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.