× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

লালমনিরহাটে করোনা সংক্রমণ, ঝুঁকিতে শিল্পপণ্য মেলা

লালমনিরহাট প্রতিনিধি

২০ জানুয়ারি ২০২২, ০৮:০৩ এএম । আপডেটঃ ২০ জানুয়ারি ২০২২, ০৯:৫৫ এএম

লালমনিরহাট জেলা শহরের প্রাণকেন্দ্রে শহীদ হোসেন সোহরাওয়ার্দী রেলওয়ে খেলার মাঠ। প্রতিদিন বিকালে এ খেলার মাঠ শিশু-কিশোর ও তরুণদের কোলাহলে মুখরিত থাকে। মাঠটি প্রস্তুত হওয়ায় বছর জুড়ে চলে খেলাধুলা। এছাড়া বয়ষ্ক ব্যক্তিরাও এ মাঠে সকাল- বিকাল শরীরচর্চা করে আসছেন।

কিন্তু সমতল এ খেলার মাঠে মাসব্যাপী শিল্প পণ্য মেলার আয়োজন করে মাঠটি খোঁড়াখুঁড়ি করে সার্কাস, মোটরসাইকেল খেলা ও অন্যান্য স্টল বসানো হয়েছে। এতে মাঠটি খেলাধুলার অনুপযোগী হয়ে পড়েছে। এদিকে মেলায় আগত দর্শনার্থীরাও মানছে না স্বাস্থ্যবিধি কিংবা শারিরীক দুরত্ব, অনেকে মুখে পড়ছে না মাস্ক। প্রিন্স ইভেন্ট ম্যানেজমেন্ট রংপুরের সার্বিক ব্যবস্থাপনায় ও পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) লালমনিরহাট এর আয়োজনে গত ১২ জানুয়ারি  থেকে চলছে  মাসব্যাপী এ শিল্প পণ্য মেলা।

জানা গেছে, খেলার মাঠ, উম্মুক্ত স্থান, উদ্যান এবং প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইন, ২০০০-এর ৫ নম্বর ধারা অনুযায়ী, খেলার মাঠ অন্য কোনোভাবে ব্যবহার করা যাইবে না বা অনুরূপ ব্যবহারের জন্য ভাড়া, ইজারা বা অন্য কোনোভাবে হস্তান্তর করা যাবে না। কোন ব্যক্তি এই আইনের কোন বিধান লঙ্ঘন করিলে তিনি অনধিক ৫বৎসরের কারাদন্ড বা অনধিক ৫০(পঞ্চাশ) হাজার টাকা অর্থদন্ড অথবা উভয় দণ্ডে দণ্ডনীয় হইবেন মর্মে বিধান আছে। কিন্তু এ আইন লংঘন করে চলছে লালমনিরহাটে মাসব্যাপী এ শিল্প পণ্য মেলা। স্থানীয় খেলোয়াড়রা বলছেন, ঐতিহ্যবাহী এই খেলার মাঠে যুগ যুগ ধরে তারা নানা খেলাধুলা চর্চা করে আসছেন। শহরের ঘনবসতিপূর্ণ আবাসিক এলাকায় শিশু-কিশোর ও তরুণদের খেলাধুলায় একমাত্র ভরসা এই মাঠ।

এ দিকে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন মোকাবিলায় নতুন করে বিধি নিষেধ আরোপ করেছে সরকার। বৃহস্পতিবার থেকে কার্যকর হয়েছে এই বিধিনিষেধ। সবাইকে ১১ দফা নির্দেশনা মেনে চলতে হবে। এর আগে গত সোমবার (১০ জানুয়ারি) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। আর ওই ১১ দফা নির্দেশনার ১০নং নির্দেশনা হলো, উন্মুক্ত স্থানে সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠান এবং সমাবেশ-পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বন্ধ রাখতে হবে। কিন্তু সরকারী এ নির্দেশনাও অমান্য করে চলছে এ শিল্প পণ্য মেলা।

মেলায় আগত কয়েকজন দর্শনার্থী জানান, দেশে করোনা পরিস্থিতি দিন দিন আবারও খারাপের দিকে যা”েছ। লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ, বাড়ছে মৃত্যুর সংখ্যাও। স্বাস্থ্য মন্ত্রণালয়ের জরিপে সংক্রমণের দিক থেকে লালমনিরহাট জেলা ‘ইয়লো জোন’।  কিন্তু‘ এ সময় লালমনিরহাটে মেলার আয়োজন করে লোক সমাগম ঘটানো বিপদজনক। মেলায় রকমারি পণ্যের দর্শনীয় স্টোলসহ হরেক রকমের বিনোদনের আকর্ষনে মানুষ ভীর জমাচ্ছে। মেলায় আগত দর্শনার্থীর স্বাস্থ্যবিধি ও শারীরিক দুরত্ব মানছে না। ফলে লালমনিরহাটে করোনা সংক্রমণ বৃদ্ধি পেতে পারে বলেও তারা মন্তব্য করেন।

চিকিৎসকরা বলেন, করোনা পরিস্থিতি এখনো শতভাগ স্বাভাবিক হয়নি। জনসমাগম এড়িয়ে চলাফেরার জন্য মানুষজনকে পরামর্শ দেওয়া হচ্ছে। অথচ জেলা পুলিশ স্বাস্থ্যবিভাগের পরামর্শ অমান্য করে তারা মাসব্যাপী মেলা আয়োজন করেছে।


এ ব্যাপারে জেলা প্রশাসক আবু জাফরের সাথে যোগাযোগ করা হলে তিনি পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) এর আয়োজনে শিল্প পণ্য মেলা নিয়ে কোন মন্তব্য করতে রাজি হননি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.