× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কালীগঞ্জে শ্রমিক নিয়োগ বাণিজ্য বন্ধের দাবিতে মানববন্ধন

লালমনিরহাট প্রতিনিধি

১৯ জানুয়ারি ২০২২, ০৬:৪০ এএম

লালমনিরহাটের কালীগঞ্জে ৪০ দিনের কর্মসৃজন কর্মসূচি প্রকল্পের পুরোনো শ্রমিক বাতিল করে নতুন শ্রমিক নিয়োগ বাণিজ্যের প্রতিবাদে মানববন্ধন করেছেন পূর্বের অন্তর্ভুক্ত  অতিদরিদ্র বঞ্চিত শ্রমিকেরা।  সকাল ১১ টায় উপজেলার ৩নং তুষভান্ডার  ইউনিয়নের ৯টি ওয়ার্ডের হতদরিদ্র তিন শতাধিক নারী শ্রমিকের অংশগ্রহণে উপজেলা পরিষদ চত্বরে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন  ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়। পরে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে জেলাপ্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেন হতদরিদ্র বঞ্চিত শ্রমিকরা।

এ সময় কর্মবঞ্চিত শারীরিক প্রতিবন্ধী পুরোনো শ্রমিক সুবোধ চন্দ্র জানান, দীর্ঘদিন থেকে আমরা কর্মসৃজন প্রকল্পে দৈনিক দুইশ টাকা করে গ্রামীণ রাস্তা সংস্কারের কাজ করেছি। নতুন তালিকা থেকে আমাদের নাম বাদ দিয়েছে। আমরা গরিব মানুষ, নুন আনতে পান্তা ফুরায়, কি অপরাধে আমাদের বাদ দেয়া হয়েছে। আমরা তো সরকারের উন্নয়ন ও সুযোগ-সুবিধা ভোগ করি না।  কাজেও কোন ফাঁকিবাজি করিনা তাহলে কেন আমাদের এ সুযোগ থেকে বঞ্চিত করা হলো।  আমরা আমাদের পরিবার নিয়ে  কিভাবে সংসার চালাবো।  আমাদেরকে বাদ দিয়ে চেয়ারম্যান মেম্বার এখন তাদের নিজস্ব লোকজন উৎকোচ গ্রহনের মাধ্যমে বিভিন্ন সফল ব্যক্তিদের নাম অন্তর্ভুক্ত করছে আমরা এটা মানি না।  অনেকের জমি রয়েছে,  পাকা বাড়ি রয়েছে,  প্রতিবন্ধী ভাতা পাচ্ছেন,  রেশন কার্ড খাচ্ছেন,  ভিজিডি সুবিধা  ভোগ করছেন  এরা যদি নামের তালিকার অন্তর্ভুক্ত হতে পারে তাহলে আমরা কেন পারব না।  আমি তো একজন প্রতিবন্ধী মানুষ আমি কেন এই সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবো।

সুভাষচন্দ্র সুবিধাবঞ্চিত শ্রমিকদের পক্ষে আরও বলেছেন, পুরাতন শ্রমিক  যদি  বাদ দিতে হয় তবে তাদের বাদ দেন যারা বেশি বয়স্ক,  যে সকল লোক  দুইয়ের অধিক সরকারি সুবিধা ভোগ করছেন।  নিয়মিত কাজে আসেন না এ সকল শ্রমিককে বাদ দেন। চেয়ারম্যান মেম্বার হতে অনেক সময়  এ প্রকল্পের শ্রমিক দিয়ে বাড়ির কাজও করেন থালাবাসন মেজে নেন।  আমরা গরিব লোক  আমাদের  নাম পত্তন করেন তাহলে আমাদেরকে বিকল্প কাজ দেন যাতে আমরা আমাদের স্ত্রী সন্তানদের নিয়ে কোনরকমে দুবেলা দুমুঠো ভাত খেয়ে বাঁচতে পারি।  আমি আপনাদের মাধ্যমে উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি পুরাতন কাজ করানো হয়।  তাহলে হয়ত আমরা একটু খেয়ে বাঁচতে পারব।

এ বিষয়ে কালীগঞ্জ উপজেলা মানবাধিকার সংস্থা সভাপতি,  লালমনিরহাট জেলা বাস্তুহারা লীগের সভাপতি  চাষির জহির রায়হান বলেন,  পুরাতন শ্রমিকদের এ দাবী ন্যায্য দাবী আমি তাদের দাবির সঙ্গে একমত।  আমি কর্তৃপক্ষের কাছে আহ্বান জানান শ্রমিকদের নাম কর্তন করে নতুন শ্রমিক নিয়োগ না করার জন্য।

মানববন্ধন ও বিক্ষোভ চলাকালীন সময়ে, উপজেলা প্রশাসনের  কেউ উপস্থিত ছিলেন না।  তবে উপজেলা  প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা  ফেরদৌস আহমেদ মুঠোফোনে জানান,  শ্রমিক নিয়োগের বিষয়ে এখনও চূড়ান্ত হয়নি, বিষয়টি আমরা বিবেচনা করে দেখব।

অপরদিকে শ্রমিকদের দাবি নতুন শ্রমিক নিয়োগ সম্পন্ন করে তাদের নামে ব্যাংক একাউন্ট করার কাজ শুরু হয়েছে বলে জানান তারা। মানববন্ধন ও বিক্ষোভ এ প্রকল্পে কাজ করা প্রায় তিন শতাধিক অতিদরিদ্র নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.