করোনা সংকট মোকাবিলায় সফল বাংলাদেশ: আশা টোরকেলসন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক সিদ্ধান্তে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংকট মোকাবিলা করে বাংলাদেশ দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) প্রতিনিধি আশা টোরকেলসন। শেরে বাংলানগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নানের সঙ্গে বিদায়ী সাক্ষাৎকালে ইউএনএফপিএ’র প্রতিনিধি আজ দুপুরে এই মন্তব্য করেন।

এ বিষয়ে আশা টোরকেলসন বলেন, আমার দেশ সুইডেনে মোট জনসংখ্যা মাত্র ৯৫ লাখ। অথচ বাংলাদেশে জনসংখ্যা কয়েকগুণ বেশি। অথচ সুইডেনের থেকে বাংলাদেশ করোনা সংকট মোকাবিলায় সফল। দেশের সরকার প্রধানের (প্রধানমন্ত্রী) সঠিক সিদ্ধান্তে বাংলাদেশ করোনা সংকট থেকে দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে।

২০১৮ সালের ২১ মার্চে ইউএনএফপিএ’র প্রতিনিধি হিসেবে বাংলাদেশে যোগদান করেন আশা টোরকেলসন। অতি সম্প্রতি তার নিয়োগের মেয়াদ শেষ হওয়ায় আজ পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন তিনি।

তিনি বলেন, দীর্ঘদিন বাংলাদেশে অতিবাহিত করলাম। এ সময়ে বাংলাদেশের অনেক ক্ষেত্রে উন্নয়ন হয়েছে। এমনকি করোনা সংকট মোকাবেলা করে বাংলাদেশ আগের অবস্থানে ফিরে যাচ্ছে। স্বাস্থ্যখাত, পানি ও স্যানিটেশনে বাংলাদেশ অনেক উন্নতি করেছে। তবে বাল্য বিবাহ বাংলাদেশর অন্যতম সমস্যা।

এদিকে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশে আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৭ হাজার ৭১৩ জনে। দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনা পরিস্থিতি সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

আরও পড়ুনঃ  করোনায় আতংকিত না হওয়ার অনুরোধ : সৌদিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ

এই সময়ে নমুনা পরীক্ষায় নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও ৫৪৩ জন। এ নিয়ে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৬৩ হাজার ৫০১ জন।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

সংবাদ সারাবেলা