৪৮ ঘণ্টার কর্মবিরতি পণ্য পরিবহন যানবাহন মালিক-শ্রমিকদের

নিজস্ব প্রতিবেদক

২৭ ও ২৮ সেপ্টেম্বর ৪৮ ঘণ্টার ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান ট্যাংকলরি প্রাইম মুভার মালিক শ্রমিক সমন্বয় পরিষদ। গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন পরিষদের আহবায়ক রুস্তম আলী খান। এসময় বক্তারা বলেন, আগামী ২৬ সেপ্টেম্বরের মধ্যে তাদের দশ দফা দাবি মানা না হলে এ ধর্মঘট করা হবে।

বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান ট্যাংকলরি প্রাইম মুভার মালিক শ্রমিক সমন্বয় পরিষদের ১০ দফা দাবির মধ্যে রয়েছে- ট্রাক চালক লিটন ও আবু তালেব প্রামানিকসহ সকল সড়ক পরিবহন শ্রমিক হত্যার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। সড়ক দুর্ঘটনায় ৩০২ ধারার মামলা প্রত্যাহার করতে হবে। তদন্ত না করে ৩০২ ধারায় মামলা করা যাবে না। ড্রাইভিং লাইসেন্সের জটিলতা নিরসন করতে হবে।

অন্যান্য দাবির মধ্যে রয়েছে- পণ্য পরিবহনের সময়ে মালামাল চুরি, ডাকাতি ও ছিনতাই রোধে জরুরি কার্যকর ব্যবস্থা নিতে হবে। এর সঙ্গে যেই জড়িত থাকুক না কেন তাকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। বর্ধিত আয়কর প্রত্যাহার করে জরিমানা ব্যতীত গাড়ির কাগজপত্র হালনাগাদ করার সুযোগ দিতে হবে। সড়ক-মহসড়কে কাগজপত্র চেকিং এর নামে পুলিশি হয়রানী, চাঁদাবাজি বা মাসিক মাসোহারা বন্ধ করতে হবে। মালিক শ্রমিক সমন্বয় পরিষদের নির্দেশনা অনুযায়ী পরিচালনা ব্যয়/সার্ভিস চার্জ আদায় করার সুযোগ দিতে হবে। বিতর্কিত ব্যক্তিদের নিয়ে কমিটি করার উদ্যোগ বাতিল করতে হবে। সড়ক-মহাসড়কের পাশে এবং প্রত্যেক জেলায় আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত ট্রাক ও বাস টার্মিনাল নির্মাণ তরান্বিত করতে হবে। স্থানীয় সরকারের প্রজ্ঞাপন অনুযায়ী টারমিনাল ব্যতিরেকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন ও পৌরসভার সড়ক মহাসড়কে অবৈধ চাঁদা ও টোল আদায় বন্ধ করতে হবে। দেশে সড়ক মহাসড়কগুলো শুধুমাত্র হাইওয়ে পুলিশের অধীনে তদারকির ব্যবস্থা করতে হবে এবং নির্দিষ্ট স্থানে কাগজপত্র চেকিং এর ব্যবস্থা করতে হবে।

আরও পড়ুনঃ  বেনাপোলে ২৫ কেজি ভায়াগ্রার চালান আটক

রুস্তম আলী বলেন, এসব দাবির প্রতি দেশের সমস্ত মালিক শ্রমিক পূর্ণ সমর্থন জ্ঞাপন করেছেন এবং দাবিগুলোর বাস্তবায়নের জন্য শক্তিশালী আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে ঐক্যবদ্ধ হয়েছেন। ঠিক তখনই একটি মধ্যসত্তভোগী সুবিধাবাদী চক্র মালিক শ্রমিকদের ঐক্যবদ্ধ আন্দোলন নস্যাৎ করার অপচেষ্টা চালাচ্ছে।

কর্মসূচি ঘোষণা করে তিনি বলেন, এসব দাবির প্রেক্ষিতে ২৪ সেপ্টেম্বর দেশের সকল ট্রাক টার্মিনাল ও স্ট্যান্ডে মিছিল সমাবেশ। ২৫ সেপ্টেম্বর জাতীয় প্রেস ক্লাবের সামনে পণ্য পরিবহন মালিক শ্রমিক সমাবেশ। ২৬ সেপ্টেম্বরের মধ্যে ১০ দফা দাবি বাস্তবায়ন না হলে-২৭ ও ২৮ সেপ্টেম্বর ৪৮ ঘণ্টার পণ্য পরিবহন যানবাহনের মালিক-শ্রমিকদের কর্মবিরতি।

এসময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সদক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, পরিষদের সদস্য সচিব তাজুল ইসলাম প্রমুখ।

এই সম্পর্কিত আরও সংবাদ

সংবাদ সারাবেলা