সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৫ সেমপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে চলছে লেনদেন। এমনটাই জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূত্র।
লেনদেন শুরুর আধা ঘণ্টা পর ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬৩ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৪৭ পয়েন্টে অবস্থান করে। ডিএসইর শরীয়াহ সূচক ১৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫২২ ও ২৫১৮ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৩৯২ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রোববার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৭৭টির, কমেছে ৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- বেক্সিমকো ফার্মা, আইএফআইসি ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, ডোমেনেজ, পাওয়ার গ্রিড, ম্যাকসন স্পিনিং, মুন্নু সিরামিক, জিপিএইচ ইস্পাত ও আইপিডিসি।
অপরদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ১০২ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৪৩০ পয়েন্ট অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ে ৯৭টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ২৪টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানি শেয়ারের দর।

আরও পড়ুনঃ  তৃতীয় কার্যদিবসে সূচকের ঊর্ধমুখী প্রবণতা

এই সম্পর্কিত আরও সংবাদ

সংবাদ সারাবেলা