তৃতীয় কার্যদিবসে সূচকের ঊর্ধমুখী প্রবণতা

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের ঊর্ধমুখী প্রবণতা দেখা যাচ্ছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্র এ তথ্য নিশ্চিত করে।

প্রথম ঘণ্টার লেনদেনেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ৭৫ পয়েন্ট বেড়ে গেছে। লেনদেন হয়ে গেছে প্রায় নয়শ কোটি টাকা।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে। এতে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে যায়। সময়ের সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

এইদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯০টির। আর ৫০টির দাম অপরিবর্তিত রয়েছে। আর লেনদেন হয়েছে ৯৪০ কোটি ৬৫ লাখ টাকা।

এদিকে, অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে বেশ ভালো গতি রয়েছ। পাশাপাশি দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। সেই সঙ্গে ঊর্ধ্বমুখী রয়েছে মূল্যসূচক।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ১৫৪ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২৯ কোটি ৪২ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৪৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২৮টির, কমেছে ৬৫টির ও অপরিবর্তিত রয়েছে ৫৩টির।

আরও পড়ুনঃ  করোনায় দুদকের আরেক কর্মীর মৃত্যু

 

এই সম্পর্কিত আরও সংবাদ

সংবাদ সারাবেলা