তিন মাস পর শনাক্ত ১০ শতাংশের নিচে, মৃত্যু ৬১

সংবাদ সারাবেলা ডেস্ক
দেশে গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৭৫০টি নমুনা পরীক্ষায় ১ হাজার ৭৪৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ৯ দশমিক ৯২ শতাংশ। গত ৩ জুনের পর এই প্রথম শনাক্তের হার ১০ শতাংশের নিচে নামল।
গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৬১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ৪৯৩ জনে। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৭৪৩ জন রোগী শনাক্ত হয়েছে। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৫ লাখ ১২ হাজার ২৬ জন।
শনিবার স্বা¯’্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
সেখানে আরও জানানো হয়, একদিনে নতুন করে করোনা থেকে সু¯’ হয়েছেন তিন হাজার ৪২১ জন। এ নিয়ে এখন পর্যন্ত সু¯’ হলেন ১৪ লাখ ৪৬ হাজার ৩ জন।
বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, মারা যাওয়া ৬১ জনের মধ্যে ৯১ থেকে ১০০ বছরের মধ্যে ২ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ৫ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৪ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৬ জন ও ২১ থেকে ৩০ বছরের মধ্যে দু’জন রয়েছে।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৩০ জন ও মহিলা ৩১ জন। যাদের মধ্যে সবাই হাসপাতালে মারা গেছেন। একই সময়ে বিভাগওয়ারী পরিসংখ্যান অনুযায়ী, ঢাকা বিভাগে সর্বো”চ ৩২ জন, চট্টগ্রাম বিভাগে ১৩, রাজশাহী বিভাগে ৪, খুলনা বিভাগে ৬, বরিশাল বিভাগে ২, সিলেট বিভাগে ১, রংপুর বিভাগে ২ ও ময়মনসিংহে একজন মারা গেছেন।
দেশে করোনার সংক্রমণ শুরুর পর চলতি বছরের জুলাই-আগস্ট মাসে পরি¯ি’তি সবচেয়ে খারাপ অব¯’ায় পৌঁছায়। দেশে ৫ আগস্ট সর্বো”চ ২৬৪ জনের মৃত্যু হয়। এছাড়া ২৮ জুলাই সর্বো”চ ১৬ হাজার ২৩০ জন করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হন।
তবে আগস্ট মাসের তৃতীয় সপ্তাহ থেকে পরি¯ি’তির ধারাবাহিক উন্নতি হ”েছ। বিশেষ করে গত কয়েকদিন দেশে করোনা সংক্রমণ ও মৃত্যু দ্রæত কমে আসছে। এরই মধ্যে চলতি মাসেই স্কুল-কলেজসহ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে।

আরও পড়ুনঃ  যত দরকার ততো টিকা সংগ্রহের নিশ্চয়তা দিলেন প্রধানমন্ত্রী

 

এই সম্পর্কিত আরও সংবাদ

এই বিভাগের সর্বশেষ

সংবাদ সারাবেলা