বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন পাবে রিয়াদুস মুসলিমাতের শিক্ষার্থীরা

পিরিয়ডের সময় স্যানিটারি ন্যাপকিন সংগ্রহে রাজধানীর মোহাম্মদপুরে অবস্থিত রিয়াদুস মুসলিমাতের ছাত্রীদের জন্য স্কুল ক্যাম্পাসে ‘জ্যোতি স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন’ শনিবার স্থাপন করা হয়েছে।

|| সারাবেলা প্রতিবেদন, ঢাকা ||

পিরিয়ডের সময় স্যানিটারি ন্যাপকিন সংগ্রহে রাজধানীর মোহাম্মদপুরে অবস্থিত রিয়াদুস মুসলিমাতের ছাত্রীদের জন্য স্কুল ক্যাম্পাসে ‘জ্যোতি স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন’  শনিবার স্থাপন করা হয়েছে।

স্যানিটারি ন্যাপকিনের প্রযুক্তি নির্ভর বিতরন ব্যবস্থা তৈরিতে কর্মরত প্রতিষ্ঠান ভার্টিকেল ইনোভেশন লিমিটেড ও স্বেচ্ছাসেবী সংগঠন সংযোগ : কানেক্টিং পিপলের যৌথ উদ্যোগে স্থাপিত এই ভেন্ডিং মেশিনে রিয়াদুস মুসলিমাত শিশু শিক্ষালয়ের প্রায় ৫০ জন শিক্ষার্থী টানা ১ বছর বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারবে।

কিশোরী শিক্ষার্থীদের ভেন্ডিং মেশিনের মাধ্যমে বিনামূল্যে ও সহজে স্যানিটারি ন্যাপকিন প্রাপ্তির বিষয়ে ভার্টিকেল ইনোভেশন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজওয়ান আহমেদ নূও বলেন,  সহজ ও প্রযুক্তি নির্ভর স্যানিটারি ন্যাপকিনের বিতরন ব্যবস্থা তৈরির জন্য ভার্টিকেল ইনোভেশন লিমিটেড কাজ করে যাচ্ছে। স্বেচ্ছাসেবী সংগঠন সংযোগ: কানেক্টিং পিপলের সহযোগিতা আমরা আগামী ১ বছর শিক্ষার্থীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছি। নারী ও কিশোরীদের মাসিককালীন সঠিক যত্ন ও সহজে ন্যাপকিন প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে পারলে অনেক শারীরিক ও মানসিক ঝুঁকি থেকে তাদের মুক্ত রাখা যায়।

সংযোগ: কানেক্টিং পিপলের সহ-প্রতিষ্ঠাতা ডা. খাইরুন নাহার বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পিরিয়ডবান্ধব সংস্কৃতি গড়ে তোলাটা খুব জরুরি। ছাত্রীরা যাতে খুব সহজে স্কুল ও কলেজের টয়লেট থেকে পিরিয়ডকালীন সময়ে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারেন, সেটা নিশ্চিত করা আমাদের সবার দায়িত্ব। পিরিয়ডবান্ধব স্কুল ক্যাম্পাসের এই কার্যক্রমকে দেশব্যাপি ছড়িয়ে দিতে সংযোগ আগামীতে আরও কাজ করবে।

আরও পড়ুনঃ  চাঁদা না দেওয়ায় বাড়িঘর ভাংচুর আহত এক ক্ষতি ২০ লাখ টাকা

ভেন্ডিং মেশিন স্থাপনের এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভার্টিকেল ইনোভেশন লিমিটেডের চেয়ারম্যান আবদুল ওয়াদুদ মানিক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রেজওয়ান আহমেদ নূর, সংযোগ : কানেক্টিং পিপলের সহ-প্রতিষ্ঠাতা আহমেদ জাভেদ জামাল ও ডা. খাইরুন নাহার। এছাড়া উপস্থিত ছিলেন রিয়াদুল মুসলিমাত শিশু শিক্ষালয়ের কার্যকরী কমিটির সাধারন সম্পাদিকা শাহিনা পারভীন, রিয়াদুল মুসলিমাত এর কার্যকরি পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের প্রফেসর ড. সৈয়দা লাসনা কবির, ডা. মারিয়া জামান প্রমুখ।

এই সম্পর্কিত আরও সংবাদ

সংবাদ সারাবেলা