মিয়ানমারে জান্তাবিরুদ্ধ বিক্ষোভে গুলিতে মারা গেলো দুইজন

|| বার্তা সারাবেলা ||

মিয়ানমারে জান্তাসরকারবিরোধী বিক্ষোভে পুলিশের গুলি চালালে মারা গেছেন দুই বিক্ষোভকারী। শনিবার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে বিক্ষুব্ধ মানুষের ওপর গুলি চালায় পুলিশ।

মান্দালয়ের স্বেচ্ছাসেবী জরুরি সেবাবিষয়ক সংস্থা পারাহিতা দারহির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। পারাহিতা দারহির নেতা কো অং রয়টার্সকে বলেন, পুলিশের সঙ্গে সংঘর্ষে দু’জন নিহত ও ২০ জন আহত হয়েছেন।

পুলিশের গুলিতে আহত এক বিক্ষোভকারীকে প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে। ছবি: রয়টার্স

গত ১লা ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী অভ্যুত্থানের মাধ্যমে রাষ্ট্রক্ষমতা দখলে নেওয়ার পর থেকে দেশটির জনগণ সেনাশাসনের অবসানের দাবিতে বিক্ষোভ করছেন। দুই সপ্তাহের বেশি সময় ধরে চলমান এই বিক্ষোভে শনিবার দেশটির জাতিগত সংখ্যালঘু, লেখক-কবি এবং পরিবহন শ্রমিকরাও যোগ দিয়েছেন। তারা সেনা শাসনের অবসান, ফেডারেল সরকার ব্যবস্থাসহ চারদফা দাবিতে বিক্ষোভ করছেন।

ছবি: রয়টার্স

মিয়ানমারে গত ৮ই নভেম্বরের জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। তবে এনএলডি নিরঙ্কুশ জয় পেলেও সেনাবাহিনী সমর্থিত দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) ভোটে প্রতারণার অভিযোগ তুলে ফলাফল মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছিল। এরইমধ্যে গত ১লা ফেব্রুয়ারি থেকে নতুন পার্লামেন্টের অধিবেশন শুরু হওয়ার কথা ছিল। তবে ওইদিন ভোরে সু চি ও দেশটির প্রেসিডেন্টসহ এনএলডির শীর্ষ বেশ কিছু নেতাকে গ্রেফতারের পর এক বছরের জন্য মিয়ানমারে জরুরি অবস্থা জারি করে সেনাবাহিনী।

আরও পড়ুনঃ  লন্ডনে প্রতিদিনই বাড়ছে করোনা সংক্রমণ কঠোর হচ্ছে বিধিনিষেধ

এই সম্পর্কিত আরও সংবাদ

সংবাদ সারাবেলা