× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আগস্টে ‘রোবোট্যাক্সি’ আনার ঘোষণা দিলেন ইলন মাস্ক

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৭ এপ্রিল ২০২৪, ১৫:২৬ পিএম

রোবোট্যাক্সি বা রোবটচালিত ট্যাক্সি হচ্ছে স্বয়ংক্রিয়ভাবে চালিত গাড়ি, যা অনলাইনে ট্যাক্সি হিসেবে ভাড়া করা যায়। বিশেষ সফটওয়্যারে সজ্জিত এসব গাড়ি কোনো মানবচালক ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে চলাচল করে। যাত্রীরা স্মার্টফোন অ্যাপ ব্যবহার করে রাইড বুক করতে পারবেন।

ইলেকট্রিক কারের কথা চিন্তা করলে প্রথমে যে নাম দুটি আমাদের মাথায় আসে তা হলো ইলন মাস্ক ও টেসলা। সাইবার ট্রাকের পর ইলন ও টেসলা এবার নিয়ে আসছেন নতুন চমক। 

মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে জানিয়েছেন, আগামী ৮ এপ্রিল টেসলা ‘রোবোট্যাক্সি’ উন্মোচন করবে। 

ইলন অবশ্য আগে জানিয়েছিলেন, তিনি এমন গাড়ি তৈরির পরিকল্পনা করছেন যাতে গতানুগতিক স্টিয়ারিং হুইল বা প্যাডেল থাকবে না, সম্পূর্ণ মানব নিয়ন্ত্রণবিহীন স্বয়ংক্রিয় হবে। তিনি বিশ্বাস করেন যে সফটওয়্যার আপডেটের মাধ্যমে, টেসলার গাড়িগুলো স্বয়ংক্রিয়ভাবে চালানোর ক্ষেত্রে ক্রমান্বয়ে আরও উন্নত হয়ে উঠবে। এ স্বয়ংক্রিয় গাড়িগুলোই এক সময় ট্যাক্সি হিসেবে চলবে, এক সময় এটি থেকে গাড়ির মালিক চালক না রেখেই গাড়ি ভাড়া দিয়ে আয় করতে পারবেন।

পাঁচ বছর আগে ২০১৯ সালের এপ্রিলে টেসলা জানিয়েছিল, ২০২০ সালের মধ্যে তারা রোবোট্যাক্সি পরিচালনা শুরু করবে বলে আশা করছে। কোম্পানিটি ভবিষ্যদ্বাণী করেছিল যে স্বয়ংক্রিয় গাড়িগুলো ১১ বছর সেবা দেবে এবং ১ মিলিয়ন মাইল চলতে পারবে। কোম্পানি এবং গাড়ির চালকরা প্রতি বছর অন্তত ৩০ হাজার ডলার মুনাফা করতে পারবে এটি থেকে। কিন্তু তাদের এই পূর্বাভাস বাস্তবের সঙ্গে মেলেনি।

২০১৯ সালের সে অনুষ্ঠানে ইলন অবশ্য নিজেদের এ সমালোচনার কথা স্বীকারও করেছিলেন। তিনি বলেন, ' হ্যাঁ, টেসলা দেরিতে হলেও কাজ শেষ করে দেখায় এবং ক্রেতাদের প্রতিশ্রুতি রক্ষা করে।' 

বর্তমানে, নতুন টেসলা মডেল-৩ কে স্বয়ংক্রিয় গাড়িতে পরিণত করা যাবে, তবে এর জন্য আপনাকে গাড়ির মূল দাম ৪০ হাজার ডলারের সাথে অতিরিক্ত ১২ হাজার ডলার যোগ করতে হবে। এছাড়া গাড়ির প্রাথমিক কনফিগারেশনের ওপর নির্ভর করে প্রতি মাসে ১৯৯ ডলার পর্যন্ত সাবস্ক্রিপশনে খরচ করতে হবে।

কনজিউমার রিপোর্টস-এর ভেহিকেল টেকনোলজির সহযোগী পরিচালক কেলি ফানকহাউসার সম্প্রতি টেসলার সম্পূর্ণ স্বয়ংক্রিয় ড্রাইভিং সিস্টেম নিয়ে পরীক্ষা চালিয়েছেন। 

আশ্চর্যজনকভাবে, তিনি স্ব-ড্রাইভিং সিস্টেম থেকে টেসলার বিদ্যমান অটোপাইলটের সুরক্ষা সম্পর্কে আরও উদ্বিগ্ন। কারণ সম্পূর্ণ স্ব-ড্রাইভিং সিস্টেমটি তার পরীক্ষায় খারাপ পারফর্ম করেছে। তিনি এর পারফরম্যান্সকে অনভিজ্ঞ কিশোর ড্রাইভারের হাতে আপনার গাড়ি তুলে দেওয়ার সাথে তুলনা করেছেন। 

গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট ও জিএমের অংশ ওয়েইমো এবং ক্রুজের মতো কিছু প্রতিষ্ঠানও স্বয়ংক্রিয় রাইড শেয়ারিং সেবা নিয়ে কাজ করছে।

ক্রুজ সাময়িকভাবে এর পরীক্ষা বন্ধ করে দিয়েছে কারণ এর একটি স্বয়ংক্রিয় গাড়ি একজন পথচারীকে আঘাত করেছিল। একটি তদন্তে দেখা গেছে যে সংস্থাটি নিয়ন্ত্রকদের কাছে ঘটনাটি পুরোপুরি প্রকাশ করেনি। এখন বিচার বিভাগ বিষয়টি খতিয়ে দেখছে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.