× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

হজ ফ্লাইট শুরু বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক

০৭ মে ২০২৪, ১২:১১ পিএম

আগামী বৃহস্পতিবার (৯ মে) শুরু হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের হজ ফ্লাইট। এবার মোট ৪৩ হাজার ৮৯৯ জন হজযাত্রী পরিবহন করবে রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমান। হজযাত্রীদের সেবা দিতে সব প্রস্তুতি নেওয়ার কথা জানিয়েছে বিমান কর্তৃপক্ষ। 

বিমানের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৮ মে এ বছরের হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আরও বলা হয়েছে, গতবারের মতো এবারও ঢাকা, চট্টগ্রাম ও সিলেট থেকে জেদ্দা ও মদিনায় ডেডিকেটেড ফ্লাইট পরিচালিত হবে। এ জন্য জেদ্দা ও মদিনায় পর্যাপ্ত জনবল নিয়োগ করা হয়েছে। 

এবারও হজযাত্রীরা আশকোনা হজ ক্যাম্প থেকে সরাসরি ইমিগ্রেশন সম্পন্ন করতে পারবেন। 

বিমান সূত্র বলছে, হজযাত্রীদের বোর্ডিং এবং ইমিগ্রেশনের জন্য কাউন্টারে পর্যাপ্ত লোকবল নিয়োগ করা হয়েছে। পাশাপাশি ঢাকা হজ অফিসে বিমানের সেলস কাউন্টারে ব্যালটি হাজিদের টিকিট ইস্যু এবং নন-ব্যালটি হাজিদের টিকিট সংক্রান্ত সমস্যার সমাধানের সুবিধাও রাখা হয়েছে। 

এ বছর বাংলাদেশ থেকে মোট ৮৬ হাজার ৫২৭ জন হজযাত্রী সৌদি আরবে পবিত্র হজ পালন করবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন ৪ হাজার ৬০৯ জন। বাকিরা যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। 

সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুসারে মোট যাত্রীর অর্ধেক অর্থাৎ ৪৩ হাজার ৮৯৯ জনকে পরিবহন করবে বিমান। আর বাকিরা যাবেন সৌদি আরবের সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস ও নাস এয়ারে। 

এবার প্রাক হজ সময়ে বিমান মোট ১১৬টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে ঢাকা থেকে জেদ্দাতে ৮২টি, চট্টগ্রাম থেকে জেদ্দাতে ১৭টি ও সিলেট থেকে জেদ্দাতে ৫টি এবং ঢাকা থেকে মদিনাতে ৯টি, চট্টগ্রাম থেকে মদিনাতে ২টি ও সিলেট থেকে মদিনাতে ১টি করে ফ্লাইট পরিচালনা করা হবে। 

হজ পরবর্তী সময়ে বিমান ১২৫টি ডেডিকেটেড ফ্লাইটে হজযাত্রীদের দেশে ফিরিয়ে আনবে। এর মধ্যে জেদ্দা থেকে ঢাকাতে ৭৩টি, জেদ্দা থেকে চট্টগ্রামে ১৫টি ও জেদ্দা থেকে সিলেটে ২টি এবং মদিনা থেকে ঢাকায় ২২টি, মদিনা থেকে চট্টগ্রামে ৯টি এবং মদিনা থেকে সিলেটে ৪টি করে ফ্লাইট পরিচালনা করা হবে বলে জানিয়েছে বিমান। 

প্রত্যেক হজযাত্রী সর্বোচ্চ দুটি ব্যাগে ২৩ কেজি করে মালামাল বহন করতে পারবেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.