× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভারতে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক

১৯ এপ্রিল ২০২৪, ১১:০৭ এএম

ভারতে লোকসভা নির্বাচনের  প্রথম দফায় ভোটগ্রহণ শুরু হয়েছে। ২১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ১০২টি আসনে ভোট হচ্ছে। এবার মোট সাত দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

শুক্রবার সকাল ৭টা থেকে ভোট শুরু হয়েছে। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। প্রথম দফায় পশ্চিমবঙ্গের তিনটি কেন্দ্র জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে চলছে ভোট।

এছাড়াও বিহারের চার আসন, উত্তরাখণ্ড এবং মহারাষ্ট্রের ছয় আসন, উত্তরপ্রদেশের ৮ আসন, রাজস্থানের ১২ আসন, অরুণাচল প্রদেশ, মণিপুর, মেঘালয়ে দুটি করে আসন, ছত্তীসগঢ়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, উত্তরাখণ্ড, আন্দামান ও নিকোবর, জম্মু ও কাশ্মীর, লক্ষদ্বীপ এবং পুদুচেরিতে একটি করে আসনে ভোট হচ্ছে আজ।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে জিতেছিল বিজেপি। ফলে তিন আসন ফিরে পেতে মরিয়া বাংলার শাসকদল তৃণমূল। রাজনীতিবিদদের মতে, এই তিন আসনেই মূলত বিজেপি-তৃণমূল মুখোমুখি লড়াই হবে।

কোচবিহারে কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের সঙ্গে লড়াই সিতাইয়ের বিধায়ক তথা তৃণমূল প্রার্থী জগদীশ রায় বসুনিয়ার। জলপাইগুড়িতে বিজেপির বিদায়ী সংসদ সদস্য জয়ন্ত রায়ের সঙ্গে লড়াই হবে তৃণমূলের বিধায়ক তথা প্রার্থী নির্মলচন্দ্র রায়ের। তবে আলিপুরদুয়ার আসনে প্রার্থী বদল করেছে বিজেপি। বিদায়ী সংসদ সদস্য কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বার্লার বদলে এই আসনে প্রার্থী করা হয়েছে মাদারিহাটের বিধায়ক মনোজ টিগ্গাকে। তার সঙ্গে লড়াই হবে তৃণমূল প্রার্থী প্রকাশ চিক বরাইকের।

কোচবিহারে ২০৪৩টি বুথে, আলিপুরদুয়ারে ১৮৬৭টি বুথে এবং জলপাইগুড়িতে ১৯০৪টি বুথে ভোট চলছে। কোচবিহারে ভোটাধিকার প্রয়োগ করার কথা ১০ লাখ ১৪ হাজার ৮৬৪ জন পুরুষ এবং ৯ লাখ ৫১ হাজার ৯৯৬ জন নারী ভোটারের।

আলিপুরদুয়ারে ভোট দেবেন ৮ লাখ ৮৯ হাজার ১৯ জন পুরুষ এবং ৮ লাখ ৮৪ হাজার ৮৭১ জন নারী। জলপাইগুড়িতে এই সংখ্যাটি যথাক্রমে ৯ লাখ ৫৮ হাজার ৬১১ এবং ৯ লাখ ২৭ হাজার ৩৩৯। জলপাইগুড়িতে মোট ১৮ লাখ ৮৫ হাজার ৯৬৩ জন, আলিপুরদুয়ারে মোট ১৭ লাখ ৭৩ হাজার ২৫২ জন এবং কোচবিহারে মোট ১৯ লাখ ৬৬ হাজার ৮৯৩ জনের ভোট দেওয়ার কথা।

সবচেয়ে বেশি ভোট হচ্ছে তামিলনাড়ুতে। সেখানে আজ ৩৯টি আসনে ভোট চলছে। মণিপুরে মোট দুটি লোকসভা আসন। ইনার মণিপুর এবং আউটার মণিপুর। তবে নির্বাচন কমিশন আউটার মণিপুরকে ভাগ করে দুই দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে। আজ তাই আউটার মণিপুরের একাংশে ভোট হচ্ছে। বাকি অংশে ভোট হবে আগামী ২৬ এপ্রিল।

বৃহস্পতিবার রাত থেকেই ওই কেন্দ্রগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি বিভিন্ন কেন্দ্রেরাজ্য পুলিশের ওপরেও আস্থা রেখেছে নির্বাচন কমিশন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.