× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

অসহনীয় গরমে পুড়ছে ইবি, সশরীরে চলছে ক্লাস-পরীক্ষা

নূর ই আলম, ইবি প্রতিনিধি

২১ এপ্রিল ২০২৪, ১৮:১৫ পিএম

সারাদেশের উপর দিয়ে বয়ে যাওয়া তীব্র তাপদাহেরহের ফলে দেশব্যাপী বিভিন্ন স্কুল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে ক'দিন আগেই। এরই ধারাবাহিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ও অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিলেও ইসলামী বিশ্ববিদ্যালয়ে ক্লাস পরীক্ষা সশরীরেই চলমান রয়েছে। ফলে দুর্বিষহ গরমে ক্যাম্পাসে নাভিশ্বাস উঠেছে ক্লাস-পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের। 

জানা যায়, রবিবার (২১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ক্লাস পরীক্ষা সশরীরে চলমান থাকবে কি না? এই বিষয়ে সিদ্ধান্ত নিতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছুটিতে থাকায় সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

গত কদিন ধরেই প্রচণ্ড গরম চলছে দেশের সব অঞ্চলেই। এতে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। এ অবস্থায় দেশব্যাপী তিন দিনের জন্য সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস। তিন দিনের হিট অ্যালার্টের মধ্যে শিক্ষার্থী ও অভিভাবকদের একাংশের দাবির মুখে স্কুল-কলেজের ছুটি আরও ৭ দিন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে মাউশি।

তীব্র তাপপ্রবাহে ইবি ক্যাম্পাস যেন হয়ে উঠছে জ্বলন্ত কড়াই। রাস্তায় বের হলেই গরম হাওয়া এসে গায়ে জ্বালা ধরাচ্ছে। সুপেয় পানির পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় প্রখর রোদে চরম অস্বস্তিকর পরিবেশে চলাচল করতে হচ্ছে শিক্ষার্থীদের। সূর্য ডোবার পরও শীতল হচ্ছে না চারপাশ। এতে হিট স্ট্রোকের মতো স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। তীব্র গরমে শিক্ষার্থীদের স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব পড়ছে। 

আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, কোনো বিস্তৃত এলাকাজুড়ে নির্দিষ্ট সময় ধরে তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি থাকলে মৃদু, ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি থাকলে মাঝারি ও ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তীব্র এবং ৪২ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকলে তাকে অতি-তীব্র তাপপ্রবাহ বলা হয়। বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে যে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা আগামী কয়েকদিন পর্যন্ত অব্যাহত থাকতে পারে। 

ক্লাস করতে আসা একাধিক শিক্ষার্থীর সাথে কথা বলে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া যায়। কেও কেও মনে করছে সদ্য বিশ্ববিদ্যালয় ঈদের জন্য দীর্ঘ চল্লিশ দিনের ছুটি কাটিয়ে আসার পর এখন ক্লাস পরীক্ষা সঠিকভাবে না চলমান রাখলে একাডেমিকভাবে পিছিয়ে পড়ার সম্ভাবনা থাকবে। আবার কেও তার উলটো। তাদের দাবী এই গরমে ক্লাস পরীক্ষায় অংশ নেয়া মৃত্যু ঝুঁকিতে ফেলে দিবে। সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে হিটস্ট্রোকে মৃত্যুর খবরও দৃশ্যমান। 

প্রসঙ্গত, গতকাল (শনিবার) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, আগামী ৭ দিন সারা দেশে প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান দাবদাহে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় আগামী ২১ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলো বন্ধ থাকবে। এর আগে, সকালে প্রাথমিক বিদ্যালয়ে শুধু অ্যাসেম্বলি বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছিল।

এ ছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান দাবদাহ ও আবহাওয়া দপ্তরের সতর্কতা জারির পরিপ্রেক্ষিতে আগামী ২৮ এপ্রিল পর্যন্ত দেশের সব স্কুল, কলেজ ও মাদ্রাসায় ছুটি ঘোষণা করা হয়েছে। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.