× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মাদারীপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

মাদারীপুর প্রতিনিধি

২৮ এপ্রিল ২০২৪, ১৫:০০ পিএম

‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই স্লোগানে মাদারীপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন করা হয়েছে।

রবিবার (২৮ এপ্রিল) সকালে দিবসটি উপলক্ষে জেলা ও দায়রা জজ আদালত চত্বরে বর্ণাঢ্য র‌্যালী, লিগ্যাল এইড মেলা ও আলোচনা সভার আয়োজন করা হয়। বর্ণাঢ্য র‌্যালী আদালত চত্বর প্রদক্ষিণ শেষে জেলা ও দায়রা আদালতের মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় মাদারীপুর জেলা ও দায়রা জজ আদালতের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মোঃ জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ও অতিরিক্ত জেলা ও দায়রা জজ লায়লাতুল ফেরদৌস, চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট মামুনুর রশিদ, অতিরিক্ত জেলা ও দায়রা জজ তারেক মইনুল ইসলাম ভূইয়া, সিভিল সার্জন ডা. মুনীর আহমেদ খান, আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট বাবুল আকতারসহ অন্যরা।

অনুষ্ঠানে বিনামূল্যে আইনি সহায়তা প্রদান করায় দেওয়ানী মামলায় মো: আমিনুল ইসলাম খান রুবেল, ফৌজদারী মামলায় আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গোলাম কিবরিয়া হাওলাদার ও পারিবারিক মামলায় শিলা রানী বণিক কে শ্রেষ্ঠ প্যানেল আইনজীবী হিসেবে তাদেরক সম্মাননা স্মারক ও পুরস্কার প্রদান করা হয়। এছড়াও জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, পৌরসভা, জেলা রেজিষ্ট্রার ও জেলা আইনজীবী সমিতি কে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়।

মাদারীপুর জেলা লিগ্যাল এইড অফিসার তানিয়া আক্তার জানান, গত জানুয়ারী ২০২৩ হতে এপর্যন্ত ৬৬০ জন কে আইনী পরামর্শ প্রদান, ৩৫০টি মামলার ২২৮টি নিষ্পত্তি, ও ৬০৫টি চলমান রয়েছে। প্রি—কেইস এডিআর দায়ের ৪৬৮টি, এডিআর মিমাংসিত হয়েছে ২০৯টি। এছাড়া নথিজাত এডিআরের সংখ্যা ২৩৩টি, বর্তমান চলমান এডিআর রয়েছে ১০৮টি। এডিআর মাধ্যমে মোট আদায় ১ কোটি ৩৭ লাখ ৪৩ হাজার ৫০০ টাকা। যা এডিআরের ক্ষতিগ্রস্তদের মধ্যে তুলে দেওয়া হয়।

এদিকে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে আদালত চত্বরে বসেছে ৩দিন ব্যাপী লিগ্যাল এইড মেলা। মেলায় স্ব স্ব প্রতিষ্ঠান সাধারণ মানুষকে বিভিন্ন তথ্য পরামর্শ ও সেবা দিচ্ছেন। এদের মধ্যে লিগ্যাল এইড কমিটি, জেলা আইনজীবী সমিতি, সদর হাসপাতাল, প্রশিক্ষা মানবিক উন্নয়ন কেন্দ্র, জাতীয় মহিলা সংস্থা, লিগ্যাল এইড এসোসিয়েশন, শিশু একাডেমী, মহিলা বিষয়ক অধিদপ্তর, ওয়ান স্টপ ক্রাইসিস সেবা প্রদান করছেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.