× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

দশ বছর ধরে জাতীয় দিবস বর্জন উপজেলা চেয়ারম্যানের

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি

২৮ মার্চ ২০২৪, ১৬:০৩ পিএম

হবিগঞ্জের মাধবপুরে দুই মেয়াদে টানা দশ বছর ধরে সকল জাতীয় দিবসগুলো বর্জন করেও বহাল তবিয়তে পরিষদ চালিয়ে যাচ্ছেন উপজেলা চেয়ারম্যান।

বিজয় দিবস, স্বাধীনতা দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা ও শহিদ দিবস, ৭ মার্চ, ১৭ মার্চ, ২৫ মার্চ গণহত্যা দিবস, জাতীয় শোক দিবস, জেল হত্যা দিবস সহ মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্মৃতি বিজড়িত সকল দিবস দশ বছর ধরে বর্জন করে চলেছেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ মোঃ শাহজাহান। এঘটনায় উপজেলা জুড়ে ক্ষোভের সৃষ্টি ও সমালোচনার ঝড় উঠেছে।

গুরুত্বপূর্ণ এসব জাতীয় দিবস ইচ্ছাকৃতভাবে বর্জন করায় উপজেলার মুক্তিযোদ্ধা, আওয়ামীলীগ ও সচেতন নাগরিক মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে। তারা মনে করেন  ইচ্ছাকৃতভাবে এসব জাতীয় দিবসে অংশগ্রহন না করে উপজেলা চেয়ারম্যান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনার প্রতি অবজ্ঞা প্রদর্শন করছেন। পদাধিকার বলে বিভিন্ন রাষ্ট্রীয় মর্যাদা ভোগ করেও রাষ্ট্রীয় দায়িত্ব পালনে অবহেলা করা অবমাননাকর।

এবিষয়ে বীরমুক্তিযোদ্ধা ক্যাপ্টেন কাজী কবির উদ্দিন বলেন, রাষ্ট্রের স্থানীয় সরকার বিভাগের গুরুত্বপূর্ন একটি অংশ হচ্ছে উপজেলা পরিষদ। কিন্তু মাধবপুর উপজেলা চেয়ারম্যান বিগত ১০ বছর ধরে মুক্তিযুদ্ধ বিষয়ক ও জাতীয় দিবসগুলো বর্জন করে চলেছেন। তিনি আরো বলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জাতীয় দিবসে অনুপস্থিত থাকলে ভাইস চেয়ারম্যানদের দায়িত্ব দিতে পারতেন। কিন্তু তিনি তা করেননি। জাতীয় দিবসগুলোকে অবজ্ঞা করায় তার বিরুদ্ধে স্থানীয় সরকার বিভাগের কাছে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে দাবি করছি।

আওয়ামীলীগ নেতা মিজানুর রহমান জানান, আমরা গত ১০ বছর ধরে লক্ষ্য করছি উপজেলা চেয়ারম্যান জাতীয় কোনো দিবসে পতাকা উত্তোলন, পুস্পস্তবক অর্পণ বা শ্রদ্ধা নিবেদন এমনকি জাতীয় কোনো দিবসের আলোচনা সভায় অংশ গ্রহন করেনি। এঘটনা উপজেলা বাসিকে মর্মাহত করেছে।

মাধবপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান এডঃ সুফিয়া আক্তার হেলেন বলেন, জাতীয় দিবসে উপজেলা চেয়ারম্যানের অংশগ্রহনে কোন সমস্যা থাকলে যেকোনো ভাইস চেয়ারম্যানকে দায়িত্ব দিতে পারতেন। কিন্তু তিনি কোন ভাইস চেয়ারম্যানকে দায়িত্ব দেননি। দায়িত্ব দেওয়া হলে আজকে উপজেলা পরিষদ নিয়ে কোন প্রশ্ন উঠত না।

উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুজিব উদ্দিন তালুকদার ওয়াসিম বলেন, এটি আমাদের জন্য কলংঙ্কজনক। জাতীয় দিবসগুলোয় চেয়ারম্যান অনুপস্থিত থাকলে ভাইস-চেয়ারম্যানদের দায়িত্ব দেওয়ার সুযোগ থাকলেও তিনি কৌশলে এড়িয়ে গেছেন। উপজেলা চেয়ারম্যানকে বহুবার অনুরোধ করেছি, জাতীয় দিবসে তিনি অংশগ্রহণ করতে যদি কোন সমস্যা থাকে তাহলে আমাদের দায়িত্ব দেওয়া্র জন্য। কিন্তু তিনি আমাদের কোনোদিন দায়িত্ব দেয়নি।

উল্লেখ্য, গত ১৭ মার্চ জাতীয় শিশু দিবস এবং ২৬ মার্চ স্বাধীনতা দিবসে ইউএনওর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা  উপজেলা চেয়ারম্যানের রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ জাতীয় দিবসে অনুপস্থিতির বিষয়টি কে কৌশলে অবমাননা করার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। এসময় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাব্বির হাসান, সাংবাদিক আইয়ুব খান, আওয়ামীলীগ নেতা শ্রীদাম দাশগুপ্ত সহ বক্তাগণ চেয়ারম্যানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি তুলেন।

এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান সৈয়দ মো. শাহজাহান জানান, বিভিন্ন জাতীয় দিবসে অংশগ্রহন করতে আমার আন্তরিকতার কোন অভাব নেই। কিন্তু প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে আমার উপস্থিতি অনেকেই ভালভাবে দেখে না। জাতীয় দিবসের প্রতি আমার পূর্নআস্থা ও শ্রদ্ধা রয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার একেএম ফয়সাল বলেন, এই উপজেলায় আমি যোগদান করেছি প্রায় আড়াই মাস। এরমধ্যে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস, ২৫ মার্চ গণহত্যা দিবস ও ২৬ মার্চ স্বাধীনতা দিবস অনুষ্ঠিত হয়েছে। এসব জাতীয় দিবসগুলোতে উপজেলা চেয়ারম্যান অনুপস্থিত ছিলেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.