× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জন্মদিনের শুভেচ্ছায় সিক্ত এম ইসফাক আহসান সিআইপি

তুহিন ফয়েজ

৩০ মার্চ ২০২৪, ১৪:৩১ পিএম

এম ইসফাক আহসান (সিআইপি)  চাঁদপুরের মতলব উত্তর উপজেলার কলাকান্দা ইউনিয়নের লতরদি গ্রামের সরকার বাড়ির কৃতি সন্তান।

পিতা বিশিষ্ট শিল্পপতি ইঞ্জিনিয়ার এএসএম কামরুল আহসান (সিআইপি), চেয়ারম্যান আহসান গ্রুপ। দাদা মরহুম এএফএম ইসহাক সরকার। তিনি নাউরী আহম্মাদীয়া উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। 

ইসহাক সরকারের পিতা মরহুম বলু সরকার তৎকালীন লতরদি বাজার এবং বর্তমান নাউরি বাজার এর প্রতিষ্ঠাতা ছিলেন। পরবর্তীতে ইসহাক সরকার অত্র এলাকার একজন স্বনামধন্য সমাজসেবক এবং শিক্ষানুরাগী হিসেবে ব্যাপক পরিচিতি লাভ করেন। মতলববাসীর সেবা করার মাধ্যমে তিনি বেশ সুনাম অর্জন করেন। 

তারই সুযোগ্য পুত্র ইঞ্জিনিয়ার এএসএম কামরুল আহসান। তিনিও দেশের অর্থনৈতিক উন্নতিতে বেশ অবদান রেখেছেন। একসময় প্রতিষ্ঠা করেন আহসান কনট্রাকশন নামে একটি কোম্পানি। পরবর্তীতে আহসান ফ্যাশন, আহসান নিটওয়্যারস, আহসান কম্পোজিট সহ নানান ধরনের শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলেন। বর্তমানে তা আহসান গ্রুপ নামে পরিচিত। দীর্ঘদিন তিনি আহসান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে দায়িত্ব পালন করেছেন। শিল্প প্রতিষ্ঠান পরিচালনার পাশাপাশি এম ইসফাক আহসানের পিতা কামরুল আহসানও মানবসেবা করেন। তিনি মতলবের মানুষের জন্য বসতঘর, আর্থিক সহযোগিতা, গরীব শিক্ষার্থীদের লেখাপড়ার ব্যবস্থা, গরীব পরিবারের কন্যা সন্তানদের বিবাহে আর্থিক সহযোগিতা, শিক্ষা প্রতিষ্ঠানে অনুদান সহ নানান ভাবে মানুষের সেবা করছেন তিনি। লতরদি ইসহাকিয়া হাফিজিয়া   মাদ্রাসা ও এতিমখানা নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন। 

তারই সুযোগ্য পুত্র এম ইসফাক আহসান (সিআইপি)। বংশগত ভাবেই তিনি সমাজসেবক, শিক্ষানুরাগী ও দানবীর। মানুষের সেবা লক্ষ্যে তিনি রাজনীতিতে প্রবেশ করেন। তিনি মতলবের মানুষের মনে অকুতোভয় এক প্রিয় পাত্র হিসেবে জায়গা করেন নিয়েছেন। বাবা, দাদা ও বাবার দাদার মতো এম ইসফাক আহসানও নিজেকে বিলিয়ে নিয়োজিত করেছেন মানবসেবায়। করোনাকালীন সময় তার সহায়তা পেয়েছে মতলবের লাখ লাখ পরিবার। এক হাজারেরও বেশি পরিবারকে বসতঘর করে দিয়েছেন তিনি। বহু শিক্ষা প্রতিষ্ঠানে দান অনুদান এবং গরীব দুঃখী মানুষের সেবা করার মাধ্যমে তিনি মতলবের মানবতার ফেরীওয়ালা নামে পরিচিত হয়েছেন। বর্তমানে তিনি কেন্দ্রীয় আওয়ামী লীগের উপকমিটির আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির সদস্য এবং আহসান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে দায়িত্ব পালন করছেন। গত ২০২২ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক সিআইপি হিসেবে সম্মাননা লাভ করেন। 

এরই মধ্যে আওয়ামী লীগের রাজনীতিতে মতলবে বেশ জনপ্রিয়তা অর্জন করেন এম ইসফাক আহসান। হাজার হাজার কর্মী বাহিনী এবং অনুসারী সৃষ্টি হয় তার। আওয়ামী লীগের রাজনীতির বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন, মতলবে সরকারি কর্মসূচি বাস্তবায়নে তার ভূমিকা অপরিসীম। এম ইসফাক বংশ কুলের মত নিজেও একজন মানবসেবক। ২০২৪ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুর-২ আসন (মতলব উত্তর-দক্ষিণ) থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তিনি ঈগল প্রতীক নিয়ে স্বতন্ত্র সংসদ সদস্য পদে নির্বাচনে অংশগ্রহণ করেন। এরপর থেকে তার জনপ্রিয়তা আরো তুঙ্গে ওঠে। এর আগে তিনি আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ছিলেন, পরে আওয়ামী লীগের উপকমিটির সদস্য হন। এমন একজন মানবিক নেতার হাসিতে হেসে ওঠে হাজার হাজার নেতাকর্মী, হাজারোও দরিদ্র পরিবার। সেই নেতা এম ইসফাক আহসানের আজ ৩৬তম শুভ জন্মদিন। তার জন্মদিনে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছা ভালবাসায় সিক্ত হচ্ছেন তিনি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.